LIC New Jeevan Shanti Plan: LIC নতুন জীবন শান্তি প্ল্যানে একবার বিনিয়োগে মোটা টাকা পেনশন পাবেন

বর্তমানে দেশের প্রায় প্রতিটা রোজগেরে মানুষই ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয় করতে পছন্দ করে থাকেন (LIC New Jeevan Shanti Plan). আর টাকা সঞ্চয় করার জন্য ব্যাংক বা পোস্ট অফিসের পাশাপাশি মানুষের কাছে অন্যতম ভরসা যোগ্য একটি বিনিয়োগ সংস্থা হল এলআইসি (Life Insurance Corporation of India). এবার সেই এলআইসি গ্রাহকদের জন্য নিয়ে এলো নতুন বিনিয়োগ প্ল্যান। এলআইসির নতুন জীবন শান্তি প্ল্যান (LIC Policy) হলো এককালীন নিবেশ প্ল্যান।

LIC New Jeevan Shanti Plan Calculator 2024

এখানে মাত্র একবার টাকা বিনিয়োগ করে সারা জীবন এর সুবিধা নিতে পারবেন গ্রাহকেরা। এই LIC New Jeevan Shanti Plan সর্বনিম্ন দেড় লক্ষ টাকা থেকে শুরু করে যত খুশি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন গ্রাহকেরা। এই প্ল্যানের দুটি ভাগ রয়েছে, Single Life প্ল্যান এবং Join Life প্ল্যান। এখানে টাকা বিনিয়োগ করার পর ১ থেকে ১২ বছরের মধ্যে একটি বিলম্বের সময় কাল বেছে নিতে হবে।

এলআইসি নতুন জীবন আনন্দ প্ল্যান

এই সময়কাল শেষ হলেই গ্রাহকেরা পেনশন পেতে শুরু করবেন। এটি শেয়ার বাজারের সঙ্গে যুক্ত না থাকায় পেনশনের পরিমাণ কম বেশি হবে না (LIC New Jeevan Shanti Plan). নির্দিষ্ট পরিমাণ পেনশন সারা জীবন পাবেন। এই স্কিমে সর্বনিম্ন ১৫০০০০ টাকা থেকে বিনিয়োগ করা যেতে পারে। তবে, সর্বোচ্চ বিনিয়োগের ক্ষেত্রে কোনো ঊর্ধ্বসীমা নেই। এতে সুদের হার ৭% – ১২%।

LIC New Jeevan Shanti Plan

1) আজীবন আয় – কোনো ব্যক্তি LIC New Jeevan Shanti Plan এককালীন বিনিয়োগ করে তার নির্বাচিত বিরতিতে আজীবন আয়ের গ্যারান্টি পেতে পারেন।
2) গ্যারান্টিড ইনকাম – এই পলিসির সমন্বয়ে গঠিত যা বীমাকৃতকে সারা জীবনের জন্য প্রতি মাসে নিশ্চিত আয় প্রদান করবে। বাছাই করা বিকল্প গুলির প্রেক্ষাপটে বার্ষিকদের প্রাথমিক মৃত্যুতে গ্যারান্টি যুক্ত আয়ও দেওয়া হবে।

3) বিভিন্ন বিকল্প – এখানে গ্রাহকেরা স্থগিত বার্ষিক প্ল্যান গুলির মধ্যে ২টি বিকল্প বেছে নিতে পারেন। গ্রাহকের বিলম্বের সময়ের পর একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পাবেন। পুরো টাকা পাওয়ার আগেই তিনি মারা গেলে তার পরিবিবার কিছু টাকা পাবে। গ্রাহক তার কেনা প্ল্যানের মূল্য এর সঙ্গে যুক্ত কিছু অতিরিক্ত টাকা থেকে, তিনি এখনো পর্যন্ত যত টাকা পেয়েছেন তা বাদ দিয়ে বাকি অর্থ। প্ল্যানের ক্রয় মূল্যের ১০৫% অর্থ পাবেন।
4) ট্যাক্স রিটার্ন ধারা 80 C এর অধীনে LIC New Jeevan Shanti Plan 858 তে কর সুবিধা পাবেন গ্রাহকরা। এককালীন প্রিমিয়াম কর ছাড় যোগ্য হওয়ায়, ট্যাক্স রিটার্ন দাখিল করার সময় এটি একটি উল্লেখ্য বিষয়।

LIC New Jeevan Shanti Plan Annual Option

1) Single Life প্ল্যান – এখানে বিলম্বের সময়কাল শেষ হলে, গ্রাহকের নির্বাচিত পদ্ধতি অনুযায়ী মৃত্যুর আগে পর্যন্ত অর্থ পাবেন এবং মৃত্যুর পর এই স্কিমের মৃত্যুর সুবিধা নমিনিকে দেওয়া হবে। বিলম্বের সময় কাল শেষ হবার আগেই গ্রাহকের মৃত্যু হলে এই স্কিমের নিয়ম অনুযায়ী সুবিধা বা ক্রয় মূল্যের ১০৫% নমিনি পাবেন।

2) Join Life প্ল্যান – এখানেও গ্রাহকেরা বিলম্বের সময়কাল শেষ হওয়ার পর একই সুবিধা পাবেন। এক্ষেত্রে গ্রাহকের মৃত্যু হলে তার পরবর্তী ব্যাক্তি এই স্কিমের সুবিধা পাবেন। পরবর্তি ব্যাক্তির মৃত্যুর পর নমিনি এই স্কিমের মৃত্যুর সুবিধা পাবেন। আর জীবন আনন্দ প্ল্যানের মাধ্যমে আপনারা সকলে আজীবন পেনশনের (Pension) সুবিধা নিতে পারবেন।

LIC New Jeevan Shanti Plan Benefits

1) বার্ষিক অর্থ প্রদান – বিনিয়োগকারী ব্যাক্তিকে বিলম্বের সময়কালের পর থেকে মৃত্যু পর্যন্ত তার নির্বাচিত পদ্ধতি অনুযায়ী অর্থাৎ মাসিক, ত্রৈমাসিক, অর্ধ বার্ষিক বা বার্ষিক নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করা হবে।
2) মৃত্যুর সুবিধা – পলিসি ধারকের মৃত্যুর পর তার নমিনি এই স্কিমের মৃত্যুর সুবিধা পাবেন।
3) ঋণের সুবিধা – এই স্কিমের অধীনে প্রাইমারি অ্যানুইট্যান্টের বা সেকেন্ডারি অ্যানুইট্যান্টের দ্বারা ঋণ পাওয়া যাবে।

4) নমিনির সুবিধা পরিকল্পনা – এখানে গ্রাহক নিজের প্রিয় ব্যাক্তিকে নমিনি হিসেবে নির্বাচন করতে পারবেন। এই স্কিমে তিনি পেনশন পাবেন এবং তার মৃত্যুর পর নমিনি এই স্কিমের মৃত্যুর বিশেষ সুবিধা পাবেন। এতে বিকল্প হিসাবে নমিনি ব্যাক্তির জন্য সুবিধা পরিকল্পনা করা হবে (LIC New Jeevan Shanti Plan Nominee Facilities).

5) বিনামূল্যে লুক আপ সময় কাল – পলিসি কেনার পর ১৫ দিন পর্যন্ত বিনামূল্যে লুক আপ সময় কাল পাবেন। এই সময়ের মধ্যে গ্রাহক যদি এই পলিসির শর্তাবলীতে সন্তুষ্ট না হন, তাহলে অসন্তুষ্টির কারণ উল্লেখ করে পলিসি ফেরত নিতে পারবেন। শুধুমাত্র একটি নতুন ডিফারড অ্যানুইটি প্ল্যান (LIC New Jeevan Shanti Plan) কেনার ক্ষেত্রে এই বিনামূল্যে লুক আপ সময় কাল প্রযোজ্য।

6) সমর্পণ মূল্য – পলিসি চলাকালীন গ্রাহক যদি পলিসি বন্ধ করতে চান তাহলে তিনি পলিসি চলার বছর অনুযায়ী সমর্পণ মূল্য পাবেন। পলিসির ১ থেকে ৩ বছর হবার পর ৭৫ শতাংশ এবং ৪ বছর, ৫ বছর বা তার ঊর্ধ্বে হলে ৯০ শতাংশ সমর্পণ মূল্য পাবেন। বিশেষ সমর্পণ মূল্য পর্যালোচনাযোগ্য এবং IRDAI এর পূর্বানুমোদন সাপেক্ষে সময়ে সময়ে নির্ধারিত হয়।

Bandhan Bank Savings Account (বন্ধন ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্ট)

LIC New Jeevan Shanti Plan 858 Apply Online & Offline Process

1) অনলাইনের মাধ্যমে এই পলিসি কেনার জন্য আপনাকে LIC-র অফিসিয়াল অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।2) এরপর, Buy Online Policies তে গিয়ে এলআইসি জীবন শান্তি পরিকল্পনা খুঁজতে হবে, নিজের সমস্ত বিবরণ দিয়ে অনলাইনের মাধ্যমে এই পলিসি কিনতে হবে।

UPI AUTOPAY ব্যবহার করেন আপনি? এই নিয়ম না জানলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট পুরো ফাঁকা হবে!

অপরদিকে, অফলাইনে এলআইসি জীবন শান্তি পরিকল্পনা এর জন্য আবেদন করতে গ্রাহককে নিকটবর্তী এলআইসি শাখায় যেতে হবে। তাছাড়া LIC এজেন্টের কাছ থেকেও তিনি এই পলিসি কিনতে পারেন। LIC New Jeevan Shanti Plan টি কেনার পূর্বে প্ল্যানটিতে বিনিয়োগ করার বিনিয়োগকারীর জন্য ঝুঁকিপূর্ণ কিনা, সে বিষয়টি ভালোভাবে যাচাই করে তবেই বিনিয়োগ করতে হবে বিনিয়োগকারীকে।
Written by Sampriti Bose.

Leave a Comment