Business Idea : বর্ষাকালে কম খরচে সেরা ব্যবসার আইডিয়া! দীপাবলির আগেই লাখপতি হবেন

বর্ষার মরশুমে এবার ব্যবসায়ীদের জন্য এসে গেল বড়ো সুযোগ (Business Idea). এখন থেকে বর্ষার সময়ে ৪ টি বিশেষ ব্যবসা (Business) করে প্রচুর পরিমাণে লাভ করতে পারবেন সকলে। তবে, তার আগে ব্যবসা গুলির বিষয়ে বিস্তারিত জানা প্রয়োজন। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, সারা রাজ্যব্যাপী চলছে শ্রাবণ মাস। গ্রীষ্মের তীব্র দাবদাহের শেষে শ্রাবণ মাসে প্রায় প্রতিদিনই কিছুটা হলেও বৃষ্টির দেখা মিলছে রাজ্যের উত্তর থেকে দক্ষিণবঙ্গ সর্বত্রই।

Best 4 Business Ideas for Rainy Season in India 2024.

কিন্তু আমাদের মতো অনেকেই ভেবে দেখছি না, এই বর্ষাকালকে কাজে লাগিয়ে ব্যবসার মাধ্যমে প্রচুর পরিমাণে লাভ করা সম্ভব। মূলত বর্তমানে পশ্চিমবঙ্গে চাকরি পাওয়া খুব কঠিন হয়ে গিয়েছে। ফলস্বরূপ, রাজ্যে প্রায় প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে বেকারত্ব। এমতাবস্থায় সঠিক চাকরির অভাবে অনেকেই এখন ব্যবসার (Business Idea) দিকে ঝুঁকছেন। অনেকে নতুন ব্যবসা করতে শুরু করেছেন।

বর্ষাকালের সেরা ব্যবসার আইডিয়া

কিন্তু সেই ব্যবসাটিকে ঠিক মতো দাঁড় করানোর জন্য যে পুঁজি দরকার অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে সেটি তাদের কাছে নেই। আবার কেউ কেউ হয়তো কোনো ছোটো খাটো ব্যবসা (Business Idea) করতে চান, কিন্তু যথেষ্ট মূলধনের অভাবে আর তা শুরু করে উঠতে পারেননি। তবে, অনেকেই হয়তো জানে না এমন ৪ টি বিশেষ ব্যবসা রয়েছে যে গুলি গ্রাহকেরা অল্প মূলধনেই শুরু করতে পারবেন। এই ব্যবসা গুলি বর্ষাকালের জন্য সব থেকে উপযুক্ত।

Umbrella & Rain Court Business Idea

শুরু হয়েছে বর্ষাকাল। আর বর্ষা মানে সব থেকে গুরুত্বপূর্ণ দুটি জিনিস হলো ছাতা ও রেইনকোট। বাড়ির বাইরে পা দিতে গেলেই হয় ছাতা নয় রেইনকোটের বন্দোবস্ত রাখতেই হবে। আর বর্ষাকাল যেহেতু চলছে। ফলে এই ব্যবসা করে যথেষ্ট ভালো পরিমাণে টাকা আয় করতে পারবেন (Business Idea). শহরাঞ্চল থেকে ছাতা এবং রেইনকোটের কাঁচামাল নিয়ে আসতে হবে। এনে বাড়িতে নিজে বা কর্মচারী দিয়ে তৈরি করে নিতে হবে। আর তারপরই দোকানে গিয়ে বিক্রি করে প্রচুর পরিমাণে উপার্জন করা সম্ভব।

Vegetable Business Idea for Rainy Season

বর্ষাতে চাষবাস ভালই হয়। আর চাষবাস ভালো হলেই শাক সবজির ফলনও ভালো হয়। শাক সবজি কে না খেতে চায়। এই সময়টাকে কাজে লাগিয়ে শাক সবজির ব্যবসা করতে পারেন গ্রাহকেরা। শহরাঞ্চলে তো আর শাক সবজি চাষ করা হয় না। গ্রামাঞ্চলেই চাষ হয়। গ্রাম থেকে শাক সবজি কিনে গাড়িতে করে নিয়ে গিয়ে শহরে বেঁচতে হবে। পাইকারি বা খুচরা বিক্রি করলে বিরাট লাভ পাবেন গ্রাহকরা (Business Idea). পারলে গ্রামেই গাড়ি করে নিয়ে ঘুরে ঘুরে বিক্রি করতে পারেন গ্রাহকেরা। এতে ভালো টাকা আয় করতে পারবেন তারা।

Seeds Business Idea

শহর থেকে উন্নত মানের বীজ কিনে আনতে হবে। আর সেই বীজ নিয়ে এসে গ্রামে চাষীদের মধ্যে বিক্রি করতে হবে। কারণ গ্রামে তো আর উন্নতমানের বীজ তৈরি করা হয় না। তাই গ্রামের চাষিরা বড় বড় দোকানগুলিতে বীজ কিনতে গিয়ে থাকেন। গ্রাহকদের এই সময়টাকে কাজে লাগিয়ে শহর থেকে উন্নতমানের বীজ কিনে এনে গ্রামের দোকান গুলোতে সাপ্লাই দিতে হবে। প্রতি কিলো বীজে ভালো অংকের টাকা লাভ করতে পারবেন গ্রাহকরা। আর কৃষকরা ওই দোকান থেকে বীজ কিনে নিয়ে যাবেন।

E Mudra Loan (ই মুদ্রা ঋণ)

Flower Nursery Business Idea

বর্ষাকাল চারা গাছ এবং নার্সারীর ব্যবসার একেবারে উপযুক্ত সময়। একটু জায়গা থাকলে সেখানেই চারা গাছ বসিয়ে তৈরি করে নেওয়া যেতে পারে। তাই সহজেই নার্সারি খুলে ফল ফুলের গাছ রাখতে পারেন গ্রাহকেরা। আর বর্ষাকাল মানেই চারা গাছ এবং নার্সারির ব্যবসা একবারে ফুলেফেপে ওঠে। চারা গাছ আর নার্সারির ব্যবসা করে বেশ ভালো পরিমাণ লাভ করতে পারবেন সকলেই।

স্টেট ব্যাঙ্কে কর্মী নিয়োগ হচ্ছে, আবেদন পদ্ধতি সহ খুঁটিনাটি দেখুন

এইভাবেই উপরোক্ত সবকটি ব্যবসাতেই (Business Idea) খুব বেশি মূলধন লাগে না। তবে লাভের পরিমান খুবই বেশি। তাই এই ব্যবসা শুরু করে নিজের পায়ে দাঁড়াতে পারেন সকলেই। তাই আর দেরি না করে ইচ্ছুক ব্যক্তিদের অতি শীঘ্রই এই বৃষ্টির মরশুমে উক্ত ব্যবসা গুলি শুরু করা উচিত।
Written by Sampriti Bose.

Leave a Comment