Ration: পশ্চিমবঙ্গে রেশনের নিয়ম বদল! কারচুপি রুখতে বড় পদক্ষেপ

বর্তমানে রেশন ব্যবস্থার মধ্য দিয়ে দেশের ৮০ কোটির বেশি মানুষের হাতে বিনামূল্যে খাদ্য সামগ্রী (Ration Items List) তুলে দেওয়া হয়। তবে আবার এই রেশন ব্যবস্থাকে ঘিরেই বিভিন্ন সময় বিভিন্ন ধরনের দুর্নীতির ছবি সামনে আসতেও দেখা যায় (West Bengal Ration Card). রেশন দুর্নীতির পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গের কথা না বললেই নয়, কেননা রেশন দুর্নীতিতে পশ্চিমবঙ্গের প্রাক্তন খাদ্য মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotipriyo Mallick) এখন জেলবন্দী।

West Bengal Ration Shop New Guidelines Publish.

তবে রেশন ব্যবস্থায় যাতে কোথাও কোনো রকম দুর্নীতি না হয় তার জন্য কেন্দ্র থেকে শুরু করে এখন রাজ্য সরকার অনেক সজাগ হয়েছে। কেননা রেশন ব্যবস্থায় বিভিন্ন মহলে দুর্নীতির পাশাপাশি রেশন দোকানদারদের বিরুদ্ধেও বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অভিযোগ তুলতে দেখা যায় উপভোক্তাদের। আর এই সবের পরিপ্রেক্ষিতে এবার নিয়মে বদল আনছে রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তর (Food & Supplies Department – Government of West Bengal).

পশ্চিমবঙ্গে রেশনের নিয়ম বদল!

রেশন দোকানদারদের বিরুদ্ধে যে সকল অভিযোগ উপভোক্তারা তুলে থাকেন তার মধ্যে অন্যতম এবং বড় অভিযোগ হল খাদ্য সামগ্রীতে কারচুপি করা। খাদ্য সামগ্রীতে কারচুপি নিয়ে যাতে আর কোনো প্রশ্ন না ওঠে তার জন্যই রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তর নতুন নিয়ম জারি করেছে। নতুন নিয়ম অনুযায়ী এখন পরীক্ষামূলকভাবে রেশন দোকানে দোকানে বৈদ্যুতিন ওজন যন্ত্রের ব্যবহার শুরু করে দিয়েছে রাজ্য খাদ্য দপ্তর (Ration Card). তবে এখন তা পরীক্ষামূলকভাবে হলেও ধাপে ধাপে তা বাধ্যতামূলক হতে চলেছে।

রেশন গ্রাহকদের জন্য দারুণ সুখবর

রাজ্য খাদ্য দপ্তরের তরফ থেকে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে মূলত ই-পস মেশিন (Ration e-POS Machine) ব্যবহার করার পরেও বহু জায়গাতেই উপভোক্তাদের কম রেশন যাওয়ার অভিযোগ উঠতে দেখা যাচ্ছে। নানান জায়গা থেকে এমন অভিযোগ পাওয়ার পরই কার্য খাদ্য দপ্তর বৈদ্যুতিন ওজন যন্ত্র ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। এই যন্ত্র এমন ভাবে সেট করা থাকবে।

Primary TET (প্রাথমিক টেট)

যার পরিপ্রেক্ষিতে কোন ভাবেই উপভোক্তাদের কম রেশন দিয়ে ঠকানো যাবে না বলেই জানা যাচ্ছে সূত্র মারফত।রাজ্য খাদ্য দপ্তরের এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রীতিমত পৌষ মাস আসতে চলেছে উপভোক্তাদের (Ration Card Holders). কেননা নতুন এই ব্যবস্থার পরিপ্রেক্ষিতে আর কম খাদ্য সামগ্রী দিয়ে ঠকানো যাবে না। তবে সর্বনাশ হতে চলেছে সেই সকল রেশন ডিলারদের যারা এমন কাজ কর্ম করে বাড়তি মুনাফা লুটছিলেন।

কাস্ট সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের নির্দেশ! আর বৈধ থাকবে না?

পাশাপাশি উপভোক্তাদের বড় অংশ রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। যদিও অনেকের মধ্যেই আবার সংশয় রয়েছে এরপরেও কারচুপি ঠেকানো যাবে কিনা তা নিয়ে। এখন এভাবে কারচুপি ঠেকানো যায় কিনা সেটিই দেখার বিষয়। কিন্তু গ্রাহকদের জন্য Ration নিয়ে সরকারের এই প্রচেষ্টা সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment