E Mudra Loan : একবারে 20 লক্ষ টাকা পাবেন কেন্দ্রের এই প্রকল্পে, বাজেট ঘোষণার পর আবেদন শুরু!

বাজেট অধিবেশনে এবার দেশবাসীর জন্য বড়ো সুখবর ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার (E Mudra Loan). পূরণ করলেন প্রতিশ্রুতি। বাজেটে ফের একবার উঠে এলো মুদ্রা যোজনা প্রকল্পের (PM Mudra Yojana Instant Loan) কথা। এবার সেই প্রকল্পের অধীনে বিরাট সুবিধা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার (Pradhan Mantri Mudra Yojana 2024). তৃতীয় বার কেন্দ্রে সরকারে গঠনের পর গত ২৩ শে জুলাই মঙ্গলবার ফের একবার বাজেট পেশ করল কেন্দ্রীয় সরকার (PMMY Scheme 2024).

PMMY E Mudra Loan Provide 20 Lakh Loan for MSME.

এবারের বাজেটে লোকসভা ভোটের আগে দেওয়া বিভিন্ন প্রতিশ্রুতি পূরণের লক্ষ্যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একের পর এক ঘোষণা করেন। সেই সকল ঘোষণার মধ্যেই উঠে আসে কেন্দ্রীয় সরকারের মুদ্রা যোজনা প্রকল্প (E Mudra Loan). মূলত লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যে সংকল্প পত্র প্রকাশ করা হয়েছিল, সেখানে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা প্রকল্প

যদি এনডিএ তৃতীয়বারের জন্য সরকারে আসে তাহলে মুদ্রা লোন প্রকল্পের (E Mudra Loan Scheme) আওতায় পাওয়া ঋণের পরিমাণ বাড়িয়ে ২০ লক্ষ টাকা করা হবে। মঙ্গলবার কেন্দ্র সরকারের তরফ থেকে বাজেট পেশ করার সময় সেই প্রতিশ্রুতি পূরণের ঘোষণা হয়ে গেল। মূলত ২০১৫ সালের ৮ এপ্রিল কেন্দ্র সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (E Mudra Loan) চালু করা হয়েছিল। এই প্রকল্পের আওতায় আবার তিনটি ভাগ রয়েছে।

মুদ্রা ঋণ স্কিম

যে তিনটি ভাগ হলো শিশু, কিশোর এবং তরুণ। প্রকল্পের শিশু ভাগের অংশ হিসেবে ৫০০০০ টাকা, কিশোর ভাগের ক্ষেত্রে ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা এবং তরুণ ভাগের ক্ষেত্রে ১০ লক্ষ টাকা ঋণ (PM SBI E Mudra Loan) দেওয়ার ব্যবস্থা রয়েছে। যাদের ব্যবসা করার ইচ্ছে রয়েছে অথচ হাতে পর্যাপ্ত টাকা নেই তারা এই প্রকল্পের আওতায় আবেদন করে কম সুদে ঋণ পেতে পারেন।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা ঋণ

কেন্দ্রীয় সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী, মঙ্গলবার কেন্দ্রীয় বাজেটে এই প্রকল্পে সর্বোচ্চ ঋণের পরিমাণ এক ধাক্কায় ডবল করে ২০ লক্ষ টাকা করে দেওয়া হল। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা প্রকল্পের আওতায় ঋণ পাওয়ার জন্য আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে এবং তার বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছর। এক্ষেত্রে আবেদনকারী যদি আগে কোন ঋণ নিয়ে থাকেন এবং সেই ঋণ (E Mudra Loan) শোধ না করেন তাহলে তিনি কিন্তু এই প্রকল্পের আওতায় ঋণ পাবেন না।

e-Shram Card (ই শ্রম কার্ড)

মুদ্রা লোন

যদি কেউ এই প্রকল্পের তিন ভাগের মধ্যে শিশুভাগ বাদ দিয়ে বাকি দুই ভাগের আওতায় ঋণ (E Mudra Loan) নিতে চান তাহলে তাকে ১২ মাসের ব্যাঙ্ক স্টেটমেন্ট, আয়ের প্রমাণপত্র এবং ব্যবসার প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। এই প্রকল্পের আওতায় যারা ঋণ নিতে চান তাদের মুদ্রা লোনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। আবেদন করার সময় আবেদনকারী ব্যক্তির ঠিকানার পরিচয় পত্র সহ অন্যান্য বিভিন্ন নথি জমা দিতে হবে।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ফের বড় উপহার দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি!

৫০ হাজার টাকা পর্যন্ত ঋণের (E Mudra Loan Yojana) ক্ষেত্রে কোনো রকম প্রসেসিং ফি নেওয়া না হলেও তার থেকে বেশি লোন নেওয়া হলে ০.৫০ শতাংশ হারে প্রসেসিং ফি কাটা হবে। সব মিলিয়ে, কেন্দ্রীয় সরকারের এই রূপ ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন দেশের অসংখ্য সাধারণ মানুষ।
Written by Sampriti Bose.

Leave a Comment