PM কিষাণের 17 তম কিস্তির টাকা কৃষক বন্ধুদের একাউন্টে ঢুকেছে? এইভাবে চেক করে নিন

এবার চূড়ান্ত লাভবান হতে চলেছেন দেশের অসংখ্য কৃষক বন্ধুরা (Farmers). দেশের সমস্ত কৃষক বন্ধুদের (Krishak Bandhu) জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) এক দারুন সুসংবাদ দিল কেন্দ্রীয় সরকার। ১৮ জুন পিএম কিষাণ যোজনা প্রকল্পের ১৭ তম কিস্তির টাকা ঢুকতে চলেছে সকলের একাউন্টে। এই জন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার।

PM Kisan 17th Installment Payment Status Check Online.

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা হল কেন্দ্রীয় সরকারের জনমুখী যোজনা গুলোর মধ্যে একটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য ২০১৮ সালে সর্ব প্রথম এই যোজনা শুরু করেছিলেন। মূলত কৃষকরাই দেশের অন্নদাতা। তাই তাদেরকে চাষবাস তথা ব্যক্তিগত জীবনেও আর্থিক ভাবে সহায়তা করার জন্য এই প্রকল্পের (PM Kisan) সূচনা করেন প্রধানমন্ত্রী।

পিএম কিষাণ টাকা কবে ঢুকবে?

বর্তমানে মোট ১২ কোটি কৃষক বন্ধু এই পিএম কিষাণ যোজনার সুবিধাভোগী। এই পিএম কিষাণ যোজনার আওতায় আগে মোট ৬০০০ টাকা ভাতা প্রদান করা হত দেশের কৃষকদের। এই টাকা বছরে ৩ টি কিস্তিতে মেটানো হত। প্রতি কিস্তি মারফত ২০০০ টাকা করে। তবে গত বছরের নভেম্বর মাসে মোদী সরকার সিদ্ধান্ত নিয়েছিল আরেকটি কিস্তি বাড়ানোর, যেখানে আরো ২০০০ টাকা অতিরিক্ত পাবেন কৃষকরা।

PM Kisan 17th Installment

যা এই বছরই চালু হতে পারে বলে ধারণা অনেকের। ফলে এবার মোট ৮০০০ টাকা ভাতা পেতে পারেন তারা। মূলত লোকসভা ভোটের আগে এই টাকার পরিমাণ বাড়তে পারে বলে আগেই শোনা গিয়েছিল। কিছু অবহিত আধিকারিকরা জানিয়েছিলেন, যদি শেষ পর্যন্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয় তাহলে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (Kisan Samman Nidhi Yojana) যোজনার আওতায় কৃষকদের ৮০০০ টাকা দেওয়া হবে, সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বছরে বাড়তি ২০০ বিলিয়ন টাকা অতিরিক্ত খরচ হবে।

পিএম কিষাণ যোজনার অধীনে, দেশের কোটি কোটি কৃষক এখনও পর্যন্ত ১৬ টি কিস্তির সুবিধা পেয়েছেন। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি ১৬ তম কিস্তির টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে পাঠানো হয়েছিল। এখন কৃষকেরা অধীর আগ্রহে কিষান সম্মান নিধির ১৭ তম কিস্তির আগমনের জন্য অপেক্ষা করছিলেন। আর আজকে সেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটতে চলেছে।

কারা পিএম কিষাণের টাকা পাবেন না?

1) প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় ই কেওয়াইসি (PM Kisan eKYC) প্রক্রিয়া বাধ্যতামূলক করা হয়েছে। এই কারণে, যে সমস্ত কৃষকরা এখনও এই প্রকল্পের অধীনে ই কেওয়াইসি করেননি তারা পরবর্তী ১৭ তম কিস্তির সুবিধা পাবেন না। আর যারা এই কাজ এখন পর্যন্ত করেননি, তারা এখনই এই কাজ সম্পন্ন করে নিন।

2) একই সময়ে, পরবর্তী ১৭ তম কিস্তির টাকা সেই সমস্ত কৃষকদের একাউন্টে আসবে না যারা এখনও এই প্রকল্পের অধীনে জমির রেকর্ড যাচাই করেনি।
3) এই রকম পরিস্থিতিতে, সুবিধা পেতে, আপনার যত তাড়াতাড়ি সম্ভব প্রকল্পে ই কেওয়াইসি এবং জমির রেকর্ড যাচাই করা উচিত।

PM Kisan Samman Nidhi Yojana 2024

বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চলতি মাসেই দেশের কোটি কোটি কৃষকদের সুখবর পাওয়ার কথা চলছিল। এর অর্থ হল তাঁদের অপেক্ষার অবসান হতে চলেছিল শীঘ্রই। তবে পিএম কিষাণ যোজনার পরবর্তী কিস্তির টাকা ঢোকার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হলো। মূলত ২৮ ফেব্রুয়ারি ২০২৪ সালে ১৬ তম কিস্তির টাকা দেওয়ার তিন মাস আগে অর্থাৎ ২০২৩ সালের ১৫ নভেম্বর ১৫ তম কিস্তির টাকা দেওয়া হয়েছিল।

পিএম কিষাণ অনলাইন স্ট্যাটাস চেক

আর এবার ফেব্রুয়ারির হিসাবে ৩ মাস সম্পন্ন হচ্ছে মে মাসে। তাই অনুমান ছিল, ভোট প্রক্রিয়ার পর জুন মাসেই ঢুকবে টাকা। সেই অনুমানই বাস্তবায়িত হলো, দেশের কৃষকদের ২০০০ টাকা বাবদ খারিফ শস্যের পিএম কিষাণের টাকা কবে ঢুকবে জানালেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রক। কৃষি মন্ত্রক সূত্রে সব খবর, আগামী ১৮ জুন মঙ্গলবার থেকে কৃষকদের একাউন্টে সরাসরি দেওয়া হবে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৭ তম কিস্তির টাকা।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান গত শনিবার জানিয়েছেন, ১৮ জুন মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারানসী যাবেন এবং বারানসী থেকেই বিশেষ কর্মসূচির মাধ্যমে কৃষকদের একাউন্টে পিএম কিষাণ যোজনার টাকা ঢোকা শুরু হবে। কেন্দ্রীয় কৃষি মন্ত্রী শিবরাজ সিং চৌহান আরও জানিয়েছেন, দেশের ২ কোটি কৃষকদের কেন্দ্র সরকার বরাদ্দ করেছে ২০ হাজার কোটি টাকার বেশি। এই টাকা কৃষকদের একাউন্টে সরাসরি ক্রেডিট হয়ে যাবে।

প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি যোজনা পেমেন্ট

তবে এক্ষেত্রে উল্লেখ্য, প্রধানমন্ত্রী কৃষক যোজনার পরবর্তী কিস্তির টাকা পেতে ই কেওয়াইসি কিন্তু বাধ্যতামূলক। তাই কেউ যদি পিএম কিষাণ যোজনা এর একজন সুবিধাভোগী হয়ে থাকেন এবং যথাযথ সময়ে পরবর্তী কিস্তি পেতে চান, তাহলে তার জন্য ই কেওয়াইসি করা কিন্তু অবশ্যই বাধ্যতামূলক। অতএব, তিনি যদি এই গুরুত্বপূর্ণ কাজটি এখনও না করে থাকেন তবে দেরি না করে অতি দ্রুত এই কাজটি করে ফেলতে হবে কারণ নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি যদি এই বিশেষ কাজটি না করেন তবে তিনি প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার ১৭ তম কিস্তি থেকে একেবারেই বঞ্চিত হতে পারেন। আর তার ব্যাংক একাউন্টে বাকি টাকা আসবে না।

অফিশিয়াল সাইট অনুসারে, পিএম কিষাণ নিবন্ধিত কৃষকদের জন্য ইকেওয়াইসি বাধ্যতামূলক। পিএম কিষাণ পোর্টালে ওটিপি ভিত্তিক ই কেওয়াইসি পাওয়া গেলেও, বায়োমেট্রিক ভিত্তিক ই কেওয়াইসি এর জন্য নিকটতম CSC কেন্দ্রগুলির সাথে যোগাযোগ করা যেতে পারে। গ্রাহকের নিবন্ধিত মোবাইল নম্বরের সাহায্যে ওটিপি ভিত্তিক কেওয়াইসি অনলাইনে করা যেতে পারে।

PM Kisan eKYC Update Process

1) অফিসিয়াল পিএম কিষান ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর, পৃষ্ঠার ডান দিকে ‘ফার্মার্স কর্নার’ এর অধীনে ‘ই-কেওয়াইসি’ বিকল্পটি খুঁজতে হবে।
3) সঠিক স্থানে গ্রাহককে তার আধার নম্বর প্রদান করার পর ‘সার্চ’ অপশনে ক্লিক করতে হবে।
4) আবেদনকারী তার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি চার সংখ্যার ওটিপি পাবেন।

5) পরবর্তী পেজে এই ওটিপি লিখতে হবে।
6) এরপর, ‘Submit OTP’ অপশনে ক্লিক করতে হবে।
7) এভাবেই, আবেদনকারীর ওটিপি ভিত্তিক পিএম কিষান কেওয়াইসি সম্পূর্ণ হবে।

PM Kisan Status Check Online Process

  • প্রথমে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর হোম পেজে Formers কর্নারে ক্লিক করতে হবে।
  • তারপর Beneficiary Status অপশনে ক্লিক করতে হবে।
  • এখানে গ্রাহককে রাজ্য, জেলা, উপজেলা, ব্লক বা গ্রাম নির্বাচন করতে হবে।
  • এরপরে, স্ট্যাটাস জানতে তাকে Get Report বাটনে ক্লিক করতে হবে।
  • তারপর এখান থেকে তিনি দেখতে পাবেন তার একাউন্টে টাকা ঢুকেছে কিনা।
PMJDY Account (প্রধানমন্ত্রী জন ধন যোজনা একাউন্ট)

PM Kisan Benefits Criteria

1) কৃষকের জমির কাগজ পত্র এক দম ঠিকঠাক থাকতে হবে। যদি তার জমির কাগজ পত্র ঠিক ঠাক না থাকে তাহলে তিনি আটকে যেতে পারেন।
2) তিনি যদি কিস্তির সুবিধা পেতে চান তবে তার নিজস্ব একটা ব্যাংক একাউন্ট থাকতে হবে। ব্যাংক একাউন্টের সাথে তার আধার কার্ড লিংক রাখতে হবে। এই লিংক না থাকলে তার কিস্তি আটকে যেতে পারে।

পশ্চিমবঙ্গ সরকারের যোগ্যশ্রী প্রকল্প কি? কিভাবে আবেদন করলে টাকা পাবেন

3) এখনো যদি এই আওতায় ভুক্ত কৃষকরাই কেওয়াইসি না করিয়ে থাকে তাহলে এই টাকা পেতে সমস্যা হবে তাদের। তাই দ্রুত ই কেওয়াইসি ফর্ম ফিলাপ করে জমা দিতে হবে তাদের। আর এই ফর্ম ফিলাপের ক্ষেত্রে আধার কার্ড ও তার সাথে যুক্ত মোবাইল নম্বর দেখাতে হবে। এই সকল শর্তাবলী গুলো মেনে চললেই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে আগামী ১৮ জুন থেকে টাকা পাবেন কৃষকেরা।
Written by Sampriti Bose.

Leave a Comment