Ayushman Card: আয়ুষ্মান কার্ড থাকলে 10 লাখ টাকা পাবেন! প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনায় আবেদন করুন

আয়ুষ্মান ভারত কার্ডের (Ayushman Card) অধীনে বছর ১০ লাখ টাকা করে পেতে চলেছেন সকলে। শুনতে অবাক লাগলেও, এমনটাই বাস্তব। দেশের জনগণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) তরফে চালু করা বিভিন্ন প্রকল্প গুলির মধ্যে প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত জন আরোগ্য যোজনা (Pradhan Mantri Ayushman Bharat Jan Arogya Yojana) প্রকল্পটি অন্যতম জনপ্রিয়। ২০১৮ সালের সেপ্টেম্বরে লঞ্চ করা হয় এই স্কিম।

Ayushman Card Provide 10 Lakh Rupees Health Insurance Cover

এর আগে এই স্কিমের নাম ছিল ন্যাশনাল হেলথ প্রোটেকশান স্কিম বা এনএইচপিএস। পরে এর নাম হয় রাষ্ট্রীয় স্বাস্থ্য বীমা যোজনা (National Health Insurance Scheme). যেটি চালু হয়েছিল ২০০৮ সালে। পরে ২০১৮ সালে এর নাম বদলে প্রধানমন্ত্রী রাখেন আয়ুষ্মান ভারত জন আরোগ্য যোজনা (Ayushman Card). এটি বিশ্বের সবচেয়ে বড় হেলথ ইনস্যুরেন্স স্কিম গুলির মধ্যে একটি।

প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত যোজনা

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে স্বাস্থ্য বীমা কভার ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকার করার প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারত সরকার। ভারত সরকারের এই প্রক্রিয়ার ফলে ভারতের সাধারণ মানুষ আরো বেশি প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে আয়ুষ্মান কার্ড (Ayushman Card) তৈরি করবেন। মহিলাদের জন্য এটা ১৫ লক্ষ টাকা পর্যন্ত বাড়ানো যেতে পারে বলে জানিয়েছে ভারত সরকার।

আয়ুষ্মান ভারত কার্ড

এর থেকে উপকৃত পরিবারের সংখ্যা বাড়ানো এবং দ্বিগুণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে সরকারের তরফ থেকে। যদিও সরকার ইতিমধ্যেই এই বিষয়ে একটা ব্লুপ্রিন্ট তৈরি করে ফেলেছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুসারে, ইতিমধ্যেই বেসরকারি হাসপাতালে সুবিধাভোগীর সংখ্যা ৫৫ কোটি থেকে বাড়িয়ে ১০০ কোটি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জন আরোগ্য যোজনা

সরকারের এই পরিকল্পনা সফল হলে, ভারত সরকারের এই প্রকল্পটি পরিধিতে অনেকটাই বেড়ে যাবে। সংবাদ সংস্থা ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের প্রতিবেদনে জানিয়েছে, এনডিএর তৃতীয় মেয়াদে স্বাস্থ্য মন্ত্রকের অন্যতম প্রধান অগ্রাধিকার হলো আয়ুষ্মান ভারত কার্ডের (Ayushman Card) পরিধি প্রসারন। আয়ুষ্মান ভারত যোজনাটি প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা নামেও বেশ পরিচিত।

বর্তমানে সরকারের ফ্ল্যাগশীপ স্বাস্থ্য বীমা প্রকল্প হিসেবে এই প্রকল্পটি পরিগণিত হয়। বর্তমানে বিশ্বের বৃহত্তম প্রকল্প গুলির মধ্যে একটি হলো এই প্রকল্প। এই মুহূর্তে দেশের ১২ কোটির দরিদ্র পরিবারের প্রায় ৫৫ কোটি মানুষ এই প্রকল্পের (Ayushman Card) সুবিধা গ্রহণ করছেন। এই মুহূর্তে হাসপাতালে তাদের চিকিৎসার জন্য প্রতি বছরে ৫ লক্ষ টাকা করে খরচ করা হয়।

Ayushman Card Online Apply Process

1) আবেদনকারীকে প্রথমে যেতে হবে আয়ুষ্মান ভারত প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে।
2) সেখানে গিয়ে তিনি স্ক্রিনে Am I Eligible নামের একটি ব্যানার দেখতে পাবেন। সেখানে তাকে ক্লিক করতে হবে।3) এরপরে Benificiary অপশনে ক্লিক করে আবেদনকারীকে তার মোবাইল নম্বর ভেরিফাই করতে হবে।
4) মোবাইল নম্বর সঠিকভাবে ইন্টার করলে আবেদনকারীর কাছে একটি ওটিপি আসবে।

5) সেই ওটিপি তাকে দিতে হবে এবং তার সাথেই ক্যাপচা কোড এন্ট্রি করতে হবে।
6) এরপরে আবেদনকারীকে Search For Benificiary বাটনে ক্লিক করতে হবে এবং তারপর তাকে তির রাজ্য নির্বাচন করতে হবে।
7) এরপরে তাকে নির্দিষ্ট জায়গাতে PMJAY লিখতে হবে।

8) এরপরে আবেদনকারীকে তার রেশন কার্ডের ফ্যামিলি আইডি, এবং তার লোকেশন লিখতে হবে।
9) আবেদনকারীর বাড়ি গ্রাম্য এলাকা, নাকি শহর এলাকায়, সেটা তাকে জানাতে হবে।
10) এরপরে আবেদনকারীকে তার আধার কার্ডের সমস্ত তথ্য পূরণ করতে হবে।
11) এরপরে যে ব্যক্তির নামে আবেদনকারী আয়ুষ্মান কার্ড (Ayushman Card) তৈরি করতে চান, তার নাম সিলেক্ট করতে হবে এবং তারপর তার সমস্ত ডিটেলস ভেরিফাই করতে হবে।

12) আধার কার্ড অপশন সিলেক্ট করে ওটিপির মাধ্যমে তিনি ভেরিফাই করতে পারেন।
13) আধার কার্ড ভেরিফাই হয়ে যাওয়ার পরে অথেন্টিকেশন পেজ ওপেন হবে।
14) সেখানে গিয়ে আবেদনকারীকে আয়ুষ্মান কার্ডের (Ayushman Card) আবেদন সাবমিট করতে হবে।
15) সাবমিট করার পরে অটোমেটিক একটি নতুন পেজ ওপেন হয়ে যাবে যেখানে আবেদনকারীকে ইলেকট্রনিক কেওয়াইসি অপশন সিলেক্ট করতে হবে।

HDFC Personal Loan (তৎক্ষণাৎ ব্যাক্তিগত ঋণ)

16) ইলেকট্রনিক কেওয়াইসির জন্য আবেদনকারীকে আধার নম্বর এবং রেজিস্টার মোবাইল নম্বরে আসা ওটিপি এন্টার করতে হবে।
17) কেওয়াইসি করার পরে তাকে পাসপোর্ট সাইজ ফটো সাবমিট করতে হবে।
18) এরপরে আবেদনকারীকে তার মোবাইল নম্বর, রিলেশন, পিন কোড, রাজ্য, জেলা, গ্রাম নাকি শহর, গ্রাম এবং শহরের নাম, সবকিছু পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

নতুন জীবন শান্তি প্ল্যানে একবার বিনিয়োগে মোটা টাকা পেনশন পাবেন

19) এরপর আবেদনকারী সঠিকভাবে আয়ুষ্মান কার্ডের (Ayushman Card) আবেদন পূরণ করতে পারেন। কেন্দ্রীয় সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পের সুযোগ সুবিধা গ্রহণ করতে হলে আগ্রহী ব্যক্তিদের উক্ত পদ্ধতি অবলম্বন করে আয়ুষ্মান ভারত কার্ড বানানোর জন্য আবেদন করতে হবে।
Written by Sampriti Bose.

Leave a Comment