মাসের শুরুতেই PNB গ্রাহকদের বড় ধাক্কা! EMI সহ 5 বেসিস পয়েন্ট MCLR বাড়ল

আগস্ট মাসের শুরুতেই এবার দেশের পিএনবি গ্রাহকদের (PNB Bank Customers) জন্য এবার এসে গেল দুঃসংবাদ। বাড়তে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ইএমআই (Punjab National Bank EMI). পাশাপাশি, বাড়ানো হয়েছে ৫ বেসিস এমসিএলআর পয়েন্ট (MCLR Point). বর্তমানে দেশে যে সকল ব্যাঙ্ক রয়েছে সেই সকল ব্যাঙ্কের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

PNB Hike EMI Rate MCLR Upto 5 Basis Point.

এখন এই ব্যাংকের গ্রাহক সংখ্যা কোটি কোটি, বিশেষ করে ব্যাঙ্ক সংযুক্তিকরণের (Bank Merger) পর পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা কয়েক গুণ বেড়ে গিয়েছে। দীর্ঘদিন ধরেই গ্রাহকরা এই ব্যাঙ্কের থেকে নানাবিধ সুবিধা পেয়ে আসছে। তবে এবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ওদের গ্রাহকদের জন্য এনে দিল বড় দুঃসংবাদ। তাহলে এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রাহকদের দুশ্চিন্তা

ভারতের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক চলতি মাসের গত ১ আগস্ট থেকে এমসিএলআর বাড়িয়েছে। যার কারনে বড় ধাক্কা পেল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কোটি কোটি গ্রাহক। কারন, এমসিএলআর বাড়ার ফলে বাড়বে বিভিন্ন ঋণ, যা সরাসরি ব্যয় বহুল করবে ঋণ নেওয়া। ভারতের অন্যতম জনপ্রিয় পাব্লিক সেক্টর ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। ১ আগস্ট ২০২৪ বুধবার ০.০৫ শতাংশ অর্থাৎ ৫ বেসিস পয়েন্ট এমসিএলআর বাড়িয়েছে।

PNB New MCLR Rate in August 2024

  • আগে ছিল এমসিএলআর ৮.২৫ শতাংশ, এখন বেড়ে ৮.৩০ শতাংশ হয়েছে।
  • ১ মাসের এমসিএলআর ৮.৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৮.৩৫ শতাংশ করা হয়েছে।
  • ৩ মাসের এমসিএলআর এখন বেড়ে ৮.৫৫ শতাংশ হয়েছে, যা আগে ছিল ৮.৫০ শতাংশ।
  • ৬ মাসের এমসিএলআর এখন ৮.৭০ শতাংশ থেকে ৫ বেসিস পয়েন্ট বেড়ে ৮.৭৫ শতাংশ হয়েছে।
  • ১ বছরের এমসিএলআর আগে ছিল ৮.৮৫ শতাংশ, এখন বেড়ে ৮.৯০ শতাংশ হয়েছে।

এই এমসিএলআর বৃদ্ধির ফলে সমস্যায় পড়তে চলেছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকেরা। মূলত এমসিএলআর বাড়লে লোনের ইএমআই বাড়বে। যার ফলে যে সমস্ত গ্রাহকেরা পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন তাদের সরাসরি পকেটে প্রভাব পড়বে। কারন, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) দ্বারা চালু করা একটি পদ্ধতি হলো এমসিএলআর বা মার্জিনাল কস্ট অফ ফান্ডস বেসড লেন্ডিং রেট।

LIC Jeevan Anand Plan (এলআইসি জীবন আনন্দ পলিসি)

পিএনবি গ্রাহকদের খরচ বাড়ল

এই পদ্ধতি ব্যাঙ্ক গুলোকে লোনের সুদের হার নির্ধারণ করতে সাহায্য করে। গ্রাহকদের জন্য ঋণ নেওয়া আরও সহজ এবং সস্তা করার জন্য এই পদ্ধতি চালু করা হয়েছিল। পুরানো পদ্ধতিতে, ব্যাঙ্ক গুলো একটি নির্দিষ্ট বেস রেট ব্যবহার করত, যা লোনের সর্বনিম্ন সুদের হার (Loan Interest Rate হিসেবে কাজ করত। এই বেস রেট কমানোর সুযোগ ছিল না।

তিন গুণ রিটার্ন নিশ্চিত! ভারত সরকারের গ্যারান্টি যুক্ত স্কিম

এখন এমসিএলআর এর মাধ্যমে সুদের হার নির্ধারণ করা হয়, যা ব্যাঙ্কের তহবিলের খরচ, অপারেশনাল খরচ এবং নগদ সংরক্ষণ সম্পর্কিত খরচের উপর ভিত্তি করে গণনা করা হয়। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের এই ঘোষণায় কার্যত হতবাক হয়ে গিয়েছেন তাদের গ্রাহকেরা। কিন্তু এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা নিজেদের কাছাকাছি ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করে দেখে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment