Ration Card : রেশন কার্ড নিয়ে সমস্যা মিটল! পশ্চিমবঙ্গ সরকার কথা রাখল

পশ্চিমবঙ্গের সকল রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের জন্য অবশেষে দারুণ সুবিধা নিয়ে হাজির হল পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal). এক পরিসংখ্যান অনুসারে পশ্চিমবঙ্গের প্রায় ১০ কোটির বেশি মানুষের বর্তমানে রেশন কার্ড রয়েছে। খাদ্য সাথী প্রকল্পের (Khadya Sathi Scheme) অন্তর্গত এই সকল কার্ডের মাধ্যমে সকল গরীব ও মধ্যবিত্ত মানুষদের অন্নের জোগান দেওয়া হচ্ছে।

West Bengal Ration Card Correction Update.

বর্তমানে আধার কার্ড, প্যান কার্ডের মতো অন্যতম যে গুরুত্বপূর্ণ নথি হলো রেশন কার্ড (Ration Card). রাজ্যের প্রায় প্রতিটি সাধারণ মানুষের কাছেই রয়েছে এই রেশন কার্ড। বিশেষ করে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য এই রেশন কার্ড অত্যন্ত জরুরি। প্রত্যেক মাসেই বিভিন্ন প্রকারের রেশন কার্ডের মধ্যে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী (Ration Items) বরাদ্দ করেছে সরকার, তা খাদ্য দপ্তরের (Food Supplies Department – Government of West Bengal) তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেওয়া হয়ে থাকে।

রেশন কার্ড গ্রাহকদের জন্য সিদ্ধান্ত

সাধারণত প্রায় অধিকাংশ মাসের শুরুতেই রেশন কার্ড (Ration Card) উপভোক্তারা কী পরিমাণ খাদ্য সামগ্রী রেশন থেকে পাবেন তা নির্ধারণ করা হয়ে থাকে। তবে, সম্প্রতি রেশন দুর্নীতি (Ration Fraud) নিয়ে একাধিক অভিযোগ উঠে এসেছে রাজ্যে। রেশন দুর্নীতি মামলার গ্রেপ্তার হয়েছেন প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। যার দরুন এখনও তিনি জেলবন্দি। আর এই দিকে রেশন ব্যবস্থা নিয়ে একাধিক সমস্যা উঠে এসেছে।

পশ্চিমবঙ্গে সরকারের বড় সিদ্ধান্ত

রীতিমত হয়রানি হতে হচ্ছে সাধারণ মানুষকে। বিশেষ করে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য এই রেশন কার্ড অত্যন্ত জরুরি। তবে সম্প্রতি রাজ্যের এই রেশন ব্যবস্থা সম্পর্কিত সমস্যা মেটাতে উঠে পরে লেগেছে পশ্চিমবঙ্গ সরকার। নেওয়া হয়েছে এক অভিনব উদ্যোগ। খাদ্য দফতর সূত্রে খবর, অনলাইন ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে প্রত্যেক সদস্য নিজের পরিবারের রেশন কার্ড এখন নিজেই সংশোধন (Digital Ration Card Correction) করে নিতে পারবে।

এর জন্য আর খাদ্য দফতরে ছুঁটে যেতে হবে না। অনলাইনের মাধ্যমে খাদ্য দফতরের ফুড পোর্টালে যেতে হবে। আর সেখানে গিয়ে কোনও গ্রাহক যদি রেশনে ভর্তুকি (Ration Card Subsidy) নিতে না চান তবে তিনিও আবেদন করতে পারবেন। রাজ্য সরকারের এই নয়া ব্যবস্থায় বেশ খুশি গ্রাহকেরা। পাশাপাশি এই অনলাইন ব্যবস্থার মাধ্যমে রেশন কার্ডের নাম, বয়স, ঠিকানায় কিছু ভুল থাকলে তা সংশোধন করা যাবে।

PNB MIS Scheme (পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক মাসিক আয় স্কিম)

আর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল দেশের মধ্যে প্রথম পশ্চিমবঙ্গেই এই ধরনের উদ্যোগ নেওয়া হতে চলেছে। সূত্রের খবর রাজ্যের প্রায় ২২ লক্ষ নাগরিক এই সিস্টেমের মাধ্যমে রেশন কার্ডের ভুল সংশোধন (Ration Card Correction) রেশন কার্ড সম্পর্কিত অন্যান্য কাজ করে ফেলেছেন। প্রসঙ্গত, গ্রাহকদের হয়রানি রুখতে খাদ্য দফতরের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই।

ফ্রিতে 300 ইউনিট বিদ্যুৎ দেওয়া হবে! মধ্যবিত্তের জন্য বড় সিদ্ধান্ত ঘোষণা

ঘরে বসেই রেশন কার্ডের সংশোধন করা যাবে। আধার কার্ড এবং প্যান কার্ডের পাশাপাশি ডিজিটাল রেশন কার্ডের (E Ration Card) চাহিদা যে খুব বেড়েছে, তা রাজ্য সরকারের এই উদ্যোগের মাধ্যমেই প্রমাণিত হয়েছে। আর এর মাধ্যমে রাজ্যের কোটি কোটি রেশন গ্রাহকদের অনেক সুবিধা হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment