Ration Card: এবারে ডবল রেশন দেওয়ার ঘোষণা! কতদিন পর্যন্ত দেওয়া হবে?

আধার প্যান কার্ডের মতো নথির পাশাপাশি অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড (Ration Card). বিশেষ করে দেশের দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য এই রেশন কার্ড অত্যন্ত জরুরি। প্রত্যেক মাসেই রেশন কার্ড ধারীদের নির্দিষ্ট হারে রেশন (Ration Items List) দেওয়া হয়ে থাকে। তবে এবার অক্টোবর মাসে অর্থাৎ উৎসবের মরশুমে রেশন কার্ডধারীদের (Free Ration) জন্য দারুন সুখবর দিল রাজ্য সরকার।

Ration Card Holders Get Double Ration

কিন্তু সেই সুখবর কখনোই পশ্চিমবঙ্গ সরকারের তরফে নয় এটি ঝাড়খন্ড সরকারের তরফে গৃহীত একটি পদক্ষেপ। দীপাবলীর আগের রেশন কার্ডধারীদের বড় উপহার দিয়েছে ঝাড়খন্ড সরকার। এর আওতায় গ্রীন রেশন কার্ডধারীরা (Green Ration Card) এখন মাসে একবার নয় বরং দুবার করে রেশন পেয়ে যাবেন। ডিসেম্বর ২০২৩, জানুয়ারি ২০২৪ এবং ফেব্রুয়ারি ২০২৪ এই তিন মাসের ব্যাকলগ এক সাথে ক্লিয়ার করা হবে বলে জানানো হয়েছে সরকারের তরফ থেকে।

Double Ration Item Provide by Government

প্রকৃতপক্ষে ২০২০ সালে ঝাড়খন্ড সরকার রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের অধীনে গ্রীন কার্ড প্রকল্প চালু করে, যার মাধ্যমে প্রতি মাসে প্রতি কেজি ১ টাকা হারে চাল দেওয়া হয় সুবিধা ভোগীদের। সম্প্রতি ঝাড়খন্ড সরকারের মন্ত্রিসভার বৈঠকে, রাজ্য খাদ্য নিরাপত্তা প্রকল্প গ্রিন রেশন কার্ডধারীদের সুবিধা ভোগী সংখ্যা বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। এতে গ্রীন রেশন কার্ড ধারীদের (Ration Card) তালিকায় আরো নতুন ৫ লক্ষ নাম যুক্ত হবে এবং তালিকাটি ২০ লক্ষ থেকে বেড়ে ২৫ লক্ষ হয়ে যাবে বলে জানা গিয়েছে।

রেশন গ্রাহকরা ডবল সামগ্রী পাবে

সেপ্টেম্বরের শেষের দিকে মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সভাপতিতে অনুষ্ঠিত বৈঠকে ঝাড়খন্ড রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্প পরিচালনার অনুমোদন দেওয়া হয় যা রাজ্য সরকারের অধীনে চালু করা হয়েছে। যোগ্য সুবিধা ভোগীদের খাদ্য নিরাপত্তা প্রদানের জন্য একটি পরিবর্তিত আকারে অন্তর্ভুক্ত করা হয়নি এটাকে। ২০১৩ সালের জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অনুযায়ী এই প্রকল্প (Ration Card) অন্তর্ভুক্ত হয়েছে।

অক্টোবর মাসে ২০২৩ সালের ডিসেম্বরের রেশন ক্লিয়ার করা হবে বলে জানা গিয়েছে। ১ থেকে ১৫ তারিখের মধ্যে এই রেশন পাওয়া যাবে। ২০২৪ সালের অক্টোবরের রেশন পাওয়া যাবে ১৬ থেকে ৩১ তারিখের মধ্যে। জানুয়ারি ২০২৪ এর রেশন পাওয়া যাবে ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত। অন্য দিকে ১৬ থেকে ৩০ নভেম্বর ২০২৪ পর্যন্ত পাওয়া যাবে সেই মাসের রেশন। এর পাশাপাশি ডিসেম্বরের ১ থেকে ১৫ পর্যন্ত দেওয়া হবে ফেব্রুয়ারি ২০২৪ এর রেশন।

SBI বা PNB ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে? নতুন নিয়ম সম্পর্কে আজই জানুন

তারপরে ১৬ থেকে ৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত পাওয়া যাবে সেই মাসে রেশন। উৎসবের মরশুমে রাজ্যের সকল দরিদ্র সাধারণ নাগরিকদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকারের রেশন সংক্রান্ত এই বিরাট ঘোষণায় খুশির আমেজ সমগ্র রাজ্য বাসীর মধ্যে।
Written by Sampriti Bose