Chit Fund: চিটফান্ড আমানতকারীদের টাকা ফেরত দিচ্ছে ED! কারা পাবে? কিভাবে পাবে?

পশ্চিমবঙ্গে চিটফান্ড (Chit Fund) কাণ্ডে নতুন মোড়! এবারে খুশির খবর পেলেন লক্ষাধিক আমানতকারীরা। এবারে দীর্ঘ সময়ের অপেক্ষার পর তারা তাদের কষ্টের জমানো টাকা ফেরত পেতে চলেছেন বলেই মনে করা হচ্ছে। মুলত এবার আশার আলো দেখতে চলেছেন রোজভ্যালি কান্ডের (Rose Valley) আমানতকারীরা। আমানতকারীদের কমপক্ষে ১২ কোটি টাকা ফেরত দিতে উদ্যোগ নিতে চলেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি (Enforcement Director). তার জন্য শুরু হয়ে গিয়েছে অনলাইনে আবেদন প্রক্রিয়াও।

12 Crore Rupees Provide for Rose Valley Chit Fund Depositors.

বেশ কিছু বছর আগে রোজভ্যালি কাণ্ডে সর্বস্ব খুইয়ে বহু লক্ষ লক্ষ মানুষ পথে বসেছিলেন। তাদের বহু কষ্টে জমানো সঞ্চয়ের টাকা চোখের নিমিষে ডুবে গিয়েছিল জলে। তবে এবার হয়তো কাটতে চলেছে আধার। রোজভ্যালি চিটফাণ্ডে (Chit Fund) প্রতারিতদের আমানত ফেরানোর পদক্ষেপ নেওয়া হতে চলেছে। কমপক্ষে ১২ কোটি টাকা ফিরিয়ে দিতে উদ্যোগী কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি।

পশ্চিমবঙ্গে চিটফান্ড দুর্নীতি কাণ্ড

মূলত রোজভ্যালির সমস্ত সম্পত্তি বিক্রি করে যে অর্থ পাওয়া যায় তা বর্তমানে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কাছে জমা রয়েছে (Chit Fund). সেই অর্থের পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা। গত ২৪ জুলাই পিএমএলএ আদালত ইডিকে নির্দেশ দেয় যে রোজভ্যালির ১৪ টি ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) টাকা আমানতকারীদের কাছে হস্তান্তর করতে। জানা যাচ্ছে, সেই ১৪ টি এফডির মোট মূল্য হবে ১২ কোটি টাকা।

রোজভ্যালি চিটফান্ডের টাকা ফেরত

সেই টাকাই অন্তত ২২ লক্ষ আমানতকারীর অ্যাকাউন্টে ভাগ করে দিতে উদ্যত ইডি। তবে আমানতকারীরা তাদের সম্পূর্ণ টাকা ফেরত পাবেন না। প্রসঙ্গত, ২০১৫ সালে চিটফান্ড মামলায় (Chit Fund) গ্রেফতার হয়েছিলেন রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডু (Goutam Kundu). সম্প্রতি একটি মামলায় তিনি জামিন পেয়েছেন। এর আগেও একটি মামলায় জামিন পেয়েছেন গৌতম কুন্ডু।

একটি ইডি এবং একটি CBI এর মামলায় জামিন পেয়েছেন তিনি। তবে এখনই জেলমুক্তি হচ্ছে না তার। গৌতম কুণ্ডুর গ্রেফতারির পর থেকে রোজভ্যালি গোষ্ঠীর (Chit Fund) সমস্ত সম্পত্তির হিসাব নিকেশ শুরু করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিছু দিন আগে রোজভ্যালি গোষ্ঠীর বিপুল টাকার স্থাবর অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

চলতি বছর লোকসভা নির্বাচনের আগে বাংলায় ভোট প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, Chit Fund থেকে বাজেয়াপ্ত করা টাকা ফেরানো হবে। সেই টাকা সাধারণ মানুষের মধ্যে ভাগ করে দেওয়া হবে। মনে করা হচ্ছে স্বয়ং প্রধানমন্ত্রীর সেই বার্তার পরই টাকা ফেরানোর উদ্যোগ নিয়েছে ইডি। ইতিমধ্যেই অনেকে অনলাইনে টাকা ফেরত পাওয়ার আবেদন করেছেন। যে সকল উপভোক্তারা অনলাইনে টাকা ফেরত এর আবেদন করেছেন তাদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

How to Get Rose Valley Chit Fund Money Back Documents

1) অরিজিনাল সার্টিফিকেটের কপি।
2) অরিজিনাল অ্যাকনোলেজেমেন্ট কপি।
3) Affidavit Documents, যদি আবেদনকারীর ডকুমেন্টস এবং সার্টিফিকেটের নাম আলাদা আলাদা থাকে সেক্ষেত্রে প্রয়োজন, না হলে লাগবে না।
4) আইডেন্টিটি প্রুফ হিসাবে যে কোনো একটি কাগজ অর্থাৎ PAN Card, Passport, Voter ID Card, Aadhaar Card, Driving License ইত্যাদি।

Fixed Deposit (ফিক্সড ডিপোজিটে সুদ বৃদ্ধি)

5) ঠিকানার প্রমাণ হিসাবে যে কোনো একটি কাগজ যেমন – Passport, Voter ID Card, Aadhaar Card, Driving License, Electricity Bill, Ration Card ইত্যাদি।
6) ব্যাঙ্ক পাস বইয়ের প্রথম পাতার কপি।
7) চেক বই অথবা ক্যান্সেল চেক এর কপি।

FD-তে বিনিয়োগ ভুলে যান! টাকা ডবল করতে সার্বভৌম গোল্ড বন্ড স্কিমে (SGB) বিনিয়োগ করুন

Rose Valley Chit Fund Money Back Online Apply Process

1) সবার প্রথম যে কোন ব্রাউজার ওপেন করে গুগলে সার্চ করতে হবে www.rosevalleyadc.com এই ওয়েবসাইটের নাম।
2) তারপর থ্রি লাইনে ক্লিক করে Upload Certificate অপশনে ক্লিক করতে হবে।
3) আবেদনকারীকে তার নাম, ঠিকানা, কত টাকা ফেরত পাবেন, ব্যাঙ্কের তথ্য এবং প্রয়োজনীয় কাগজ পত্র অনলাইনে আপলোড করে সাবমিট করলেই আবেদন হয়ে যাবে। এভাবেই উক্ত পদ্ধতি অবলম্বন করে যে সকল আমানতকারীরা টাকা খুইয়ে ছিলেন তাদের রোজভ্যালির টাকা ফেরতের জন্য আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

Leave a Comment