SBI Home Loan: SBI থেকে ৬৫ লাখ টাকার Home Loan ২০ বছরের জন্য নেবেন? EMI কত হবে জানেন তো?

দেশের গৃহঋণ (SBI Home Loan) গ্রহণকারী মানুষদের জন্য এসে গেল বড়ো সুযোগ। এখন স্টেট ব্যাঙ্ক (State Bank Of India) থেকে ২০ বছরের জন্য ৬৫ লাখ টাকার হোম লোন (Home Loan) দেওয়া হবে গ্রাহকদের। তবে এই হোম লোন নিলে প্রতি মাসে যে পরিমাণ EMI (Equated Monthly Installment) দিতে হবে, তার একটি নির্দিষ্ট হিসাব রয়েছে। বর্তমানে দেশে এমন অনেক অনেক মানুষই রয়েছেন যারা নতুন বাড়ি কেনার জন্য বা বাড়ি তৈরি করার জন্য হোম লোন (Loan) নিয়ে থাকেন।

SBI Home Loan EMI Calculator

তবে, ব্যাঙ্ক লোন (Bank Loan) নিতে গেলে অনেক নিয়ম কানুন মেনে চলতে হয়। মূলত নতুন ফ্ল্যাট বা নিজের বাড়ি কেনার স্বপ্ন লালন করে প্রায় সব মধ্যবিত্তই। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় টাকা। এই পরিস্থিতি মোকাবিলার সবচেয়ে সহজ উপায় হল হোম লোন (SBI Home Loan). বাড়ি কেনার জন্য ঋণ হিসাবে মোটা অঙ্কের টাকা দেয় ব্যাঙ্ক। প্রতি মাসে সুদ সহ কিস্তিতে সেই টাকা শোধ করতে হয়।

Home Loan EMI Calculator

এটাই গৃহ ঋণের আসল কথা। বাড়ি তৈরি করতে লাখ লাখ টাকার দরকার হয়। এখন একজন মধ্যবিত্তের পক্ষে ৪ থেকে ৫ বছরের মধ্যে এই বিপুল অংকের টাকার বন্দোবস্ত করা সহজ নয় মোটেই। এই কারণেই বেশিরভাগ গ্রাহক হোম লোনের মেয়াদ রাখে ১৫ কিংবা ২০ বছর। এতে ইএমআই-এর পরিমাণ কমে। কিন্তু সুদ দিতে হয় বেশি। দীর্ঘদিন ধরে মাথার উপর লোনের বোঝা থাকলেও এছাড়া কোন কিছুরই উপায় নেই।

স্টেট ব্যাঙ্ক গৃহ ঋণ

এখন কেউ যদি স্টেট ব্যাঙ্ক থেকে ২০ বছরের জন্য ৬৫ লাখ টাকার হোম লোন নেয় তাহলে তার জন্য প্রতি মাসে তাকে কত টাকা ইএমআই দিতে হবে, এমন প্রশ্ন অনেকেই করে থাকেন। বিভিন্ন ব্যাঙ্কে হোম লোনের উপর সুদের হার আলাদা আলাদা নির্ধারণ করা থাকে। এই সুদের হার কোনো কোনো ব্যাঙ্কে ৮.৩০ শতাংশ থেকে ১০ শতাংশ পর্যন্ত হয়ে থাকে। তবে, গ্রাহকের ক্ষেত্রে এই সুদের হার কত হবে তা নির্ভর করে মেয়াদ এবং ক্রেডিট স্কোরের (Credit Score) উপর।

এক্ষেত্রে যদি ক্রেডিট স্কোর বেশি থাকে তাহলে কম সুদের হারে হোম লোন পাওয়া সম্ভব হবে। এবার যদি কেউ স্টেট ব্যাঙ্ক থেকে ২০ বছর মেয়াদে ৬৫ লাখ টাকার হোম লোন নেন, তাহলে কত টাকা ইএমআই দিতে হবে? এই গণনা করতে গেলে কত সুদের হারে হোম লোন মিলছে, সেটা আগে দেখতে হবে। বর্তমানে এসবিআই ৮.৫০ শতাংশ থেকে ৯.৬৫ শতাংশ সুদের হারে হোম লোন দিচ্ছে। সুদের হার নির্ভর করে ক্রেডিট স্কোরের উপর।

পোস্ট অফিসে ৮.২% সুদ! সুরক্ষিত ভাবে নিজের সঞ্চয় দ্বিগুণ করুন

ক্রেডিট স্কোর ভালো থাকলে কম সুদে লোন মেলে। উদাহরণ স্বরূপে ধরা যাক, ৯.৫৫ শতাংশ হারে ৬৫ লাখ টাকার হোম লোন পেলেন কোনো গ্রাহক। তাহলে Home Loan Calculator অনুযায়ী, প্রতি মাসে ৬০৮০১ টাকা ইএমআই দিতে হবে। সুদ এবং আসল মিলিয়ে ২০ বছরে মোট ১৪৫৯২২১৯ টাকা শোধ করবেন গ্রাহক। এইভাবেই এসবিআই ব্যাংকের ক্ষেত্রে হোম লোনের সুদের বিভিন্ন হার নির্ধারিত হয়।
Written by Sampriti Bose.