SBI Mutual Fund: কম সময়ে টাকা ডবল! SBI মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের কোটিপতি

বর্তমানে ইয়ং জেনারেশনের বেশিরভাগ ছেলে মেয়েরা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ (SBI Mutual Funds Investment) করেন। এই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যেমন ঝুঁকি সাপেক্ষ তেমন দারুন রিটার্নও পাওয়া যায়। আজ আপনাদের সাথে একটি সরকারি ব্যাঙ্কের মিউচুয়াল ফান্ডের ব্যাপারে আলোচনা করব। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) তাদের নতুন মিউচুয়াল ফান্ড চালু করেছেন (Double Your Money).

Invest in SBI Mutual Fund to Double Your Money

এই মিউচুয়াল ফান্ডে (SBI Mutual Fund) বিনিয়োগ করলে আপনারা পাবেন দারুন রিটার্ন। চলুন জেনে নিন SBI মিউচুয়াল ফান্ডের ব্যাপারে। SBI মিউচুয়াল ফান্ডের এই নতুন স্কীমের নাম হল SBI MF NFO. স্টেট ব্যাঙ্কের এই নতুন মিউচুয়াল ফান্ড কে SBI Innovetive Opportunities Fund ও বলা হয়। তবে সবার আগে জানতে হবে NFO কি? জেনে নিন।

NFO কি?

NFO মনে নতুন ফান্ড অফার। যখন একটি মিউচুয়াল ফান্ড কোম্পানি নতুন তহবিল চালু করে তখন তাকে বলে NFO. এই সমযে কোম্পানি বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে, যাতে বিনিয়োগকারীদের কাছ থেকে আশা পরিমান নতুন তহবিলে বিনিয়োগ করা যায়। SBI Mutual Fund হল ভারতের সবথেকে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মিউচুয়াল ফান্ড বিভাগ। যখন SBI নতুন একটি তহবিল চালু করেন তখন এটিকে বলা হয় SBI মিউচুয়াল ফান্ড NFO.

স্টেট ব্যাঙ্ক মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ

NFO তে বিনিয়োগ এর বিষয়ে SBI মিউচুয়াল ফান্ড বলে যে নূন্যতম 5000 টাকা এবং তারপরে 1 টাকার গুনে SBI তে বিনিয়োগ করা যেতে পারে। এর বেঞ্চমার্ক সুচক হল Nifty 500 TRI. SBI মিউচুয়াল ফান্ড বলেছে যে আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করেন তাহলে আপনাকে 1 বছর আগে রিডেম্পশনের এক শতাংশ এক্সিট লোড দিতে হবে। এই স্কিমের ফান্ড ম্যানেজার হলেন প্রসাদ পাদালা।

মাসিক SIP করার জন্যে এই স্কীমে আপনি 1 টাকার গুনিতকে 1 হাজার তকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। সর্বাধিক বিনিয়োগের কোনো সিমা নেই। উল্লেখ্য এই মিউচুয়াল ফান্ড স্কীমে ইকুইটি সম্পর্কিত ইকুইপমেন্টগুলিতে 100 শতাংশ পর্যন্ত বরাদ্দ করা হবে। অন্যান্য ইক্যুইটি সম্পর্কিত ইকুইপমেন্ট, ঋণ সিকিউরিটিজ, ট্রাই-পার্টি রেপোতে 20 শতাংশ পর্যন্ত বরাদ্দ থাকবে। এখানে পেয়ে যাবেন মানি মার্কেট ইনস্ট্রুমেন্টও।

এটি বিনিয়োগকারীদের পোর্টফোলিও শক্তিশালী করার সুযোগ দেয়। NFO চলাকালীন ফান্ডের নেট অ্যাসেট ভ্যালু (Net Asset Value) কমে যায়। এর ফলে বিনিয়োগকারীরা কম টাকায় বেশি ইউনিট কিনতে পারে। অনেক সময় কোম্পানি গুলো NFO তে বিশেষ সুবিধা ও ছাড় দেয়। তাহলে এই বিনিয়োগ প্রকল্প গ্রাহকদের ভালো পরিমাণ টাকা মুনাফা পাওয়ার সুযোগ করে দিচ্ছে।

১৫ বছরের জন্য ১.৫ লাখ টাকা বিনিয়োগে PPF এ কত রিটার্ন পাবেন?

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ (SBI Mutual Fund) করা বাজারগত ঝুঁকি সাপেক্ষ। তাই বিনিয়োগ করার আগে আপনার আর্থিক উপদেষ্ঠা বা আর্থিক বিশেষজ্ঞদের সাথে পরামর্শ নিয়ে তারপরে বিনিয়োগ করবেন। আমরা কোনো সময় মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা বা শেয়ার বাজারে বিনিয়োগ করার ব্যাপারে পরামর্শ দিনা। শুধুমাত্র গ্রাহকদের কাছে নির্ভুল তথ্য পরিবেশন করাই হল আমাদের মূল লক্ষ্য।
Written by Ananya Chakraborty.