Bank Rules: SBI বা PNB ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে? নতুন নিয়ম সম্পর্কে আজই জানুন

গ্রাহকদের সুরক্ষার কথা মাথায় রেখে ব্যাঙ্কের তরফে নানা নিয়ম পরিবর্তন (Bank Rules) করা হয়। আর এই সকল নিয়ম মুলত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফে ঘোষণা করা হয়ে থাকে। এবার ফের এক নতুন নিয়ম সম্পর্কে জানানো হল। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষেরই ভারতের সবচেয়ে বৃহৎ ব্যাঙ্ক পরিষেবা তথা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে তার অ্যাকাউন্ট (PNB Bank Account) থাকে।

SBI PNB Bank Rules Change

এই সকল ব্যাঙ্ক গুলিতে অ্যাকাউন্ট থাকলে গ্রাহকরা সহজেই তাদের অর্থ লেনদেন থেকে শুরু করে অন্যান্য কাজ করে থাকতে পারে। তবে, অনেক গ্রাহকই জানেন না সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে দেশের সর্ব বৃহৎ ব্যাঙ্কের উদ্দেশ্যে। এই নিয়ম গুলি (Bank Rules) না জানলে বড় সড় সমস্যার মুখোমুখি হতে পারেন গ্রাহকেরা।

RBI Rules for SBI & PNB Cash Deposits

ব্যাঙ্কের এই বিশেষ নিয়মটি না জানলে গ্রাহকের সক্রিয় বইটি নিষ্ক্রিয় পর্যন্ত করে দেওয়া হতে পারে। গত বছরে দেশের সবচেয়ে বৃহৎ ব্যাঙ্ক গুলির ওপর সরকারি নিয়ম লাগু করা হয়েছে। যেখানে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Bank Rules) তরফ থেকে জানানো হয়েছে, দেশের বৃহত্তম ব্যাঙ্ক গুলিতে টাকা জমা রাখতে হলে বিশেষ নিয়ম মেনে চলতে হবে গ্রাহকদের।

স্টেট ব্যাঙ্ক ও পিএনবি নিয়ম বদল!

প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ টাকার বেশি জমা করতে পারবেন না একজন গ্রাহক। তবে কোন ব্যাঙ্কে দৈনিক কত টাকা জমা করা যাবে সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানেন না গ্রাহকরা। আর আগের থেকে এই সকল তথ্য জেনে নিলে আখেরে গ্রাহকরাই যে কোন ধরণের সমস্যার সম্মুখীন হওয়া থেকে বাঁচতে পারবে। তাহলে আর দেরি না করে এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

1) State Bank of India – ভারতের সবচেয়ে বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তথা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য এই নিয়ম লাগু করা হয়েছে। যদি গ্রাহকের কাছে প্যান কার্ড না থাকে, সেক্ষেত্রে দৈনিক ৪৯৯৯৯ টাকা পর্যন্ত জমা করতে পারেন গ্রাহকরা। তাছাড়া, প্যান কার্ড থাকলে গ্রাহকরা দৈনিক ২ লাখ টাকা পর্যন্ত জমা করতে পারবেন।

2) Punjab National Bank – দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক তথা পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ক্ষেত্রেও এই নিয়ম ধার্য করা হয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ক্ষেত্রেও গ্রাহকরা দৈনিক ৪৯৯৯৯ টাকা পর্যন্ত জমা করতে পারেন। তবে যাদের কাছে প্যান কার্ড রয়েছে তারা দুই লাখ টাকা পর্যন্ত প্রতিদিন জমা করতে পারবেন ব্যাঙ্কে।

দুর্গাপুজোয় LIC নতুন স্কিম! একবার বিনিয়োগে আজীবন সুবিধা

3) Union Bank of India – দেশের অন্যতম আরেকটি বৃহৎ ব্যাঙ্ক হল ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এখানে প্যান কার্ড ছাড়া গ্রাহকদের দৈনিক জমা করার পরিমাণ ৪৯৯৯৯ টাকা হলেও প্যান কার্ড থাকলে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত জমা করতে পারেন গ্রাহকরা। রিজার্ভ ব্যাঙ্কের তরফে জারি করা এই নিয়ম গুলি অবশ্যই মেনে চলতে হবে গ্রাহকদের। না হলে তারা নানাবিধ সমস্যার সম্মুখীন হতে পারেন বলে জানা গিয়েছে।
Written by Sampriti Bose