SBI Scheme : স্টেট ব্যাঙ্ক গ্রাহকরা এই 4 টি স্কিমে বিনিয়োগ করলে 2 বছরে পাবেন মোটা রিটার্ন

বিনিয়োগকারীর জন্য এসে গেলো এক দারুণ খবর। এসবিআই গ্রাহকদের জন্য এনে গিয়েছে ৪ টি জনপ্রিয় স্কিম (SBI Scheme). যেই স্কিম গুলিতে বিনিয়োগ করলে ২ বছরের কম সময় ধনী হতে পারবেন গ্রাহকেরা। পাশাপাশি মিলবে ভালো অংকের সুদও (State Bank of India). বর্তমানে অনেক মানুষই রয়েছেন যারা মোটা টাকা লাভের আশায় শেয়ার বাজারে (Share Market) অর্থ বিনিয়োগ করে থাকেন।

SBI Scheme for Fixed Deposit 2024.

এক্ষেত্রে ঝুঁকির সম্ভাবনা থাকলেও মোটা টাকা রিটার্ন আসে। ভারতের সর্ববৃহৎ সরকারি খাতের ব্যাংক হলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের জন্য কিছু স্পেশাল ফিক্সড ডিপোজিট স্কিম (SBI Special FD Scheme) অফার করে। যেখানে বিনিয়োগ করে গ্রাহকেরা সাধারণ ফিক্সড ডিপোজিটের তুলনায় আরও বেশি সুদ (SBI Scheme) পেয়ে থাকে।

স্টেট ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট স্কিম

তবে, এবার ‘অমৃত বৃষ্টি’ (SBI Amrit Vristhi 444 Days Fixed Deposit) নামে আরও একটি নতুন বিশেষ এফডি স্কিম চালু করলো স্টেট ব্যাঙ্ক (SBI Scheme for FD). যার মেয়াদ মাত্র ৪৪৪ দিন অর্থাৎ গ্রাহকেরা এখানে বিনিয়োগ করে ২ বছরেরও কম সময়েই ধনী হতে পারবেন। স্টেট ব্যাঙ্কের এই রকম ৪ টি স্কিম (SBI Scheme) রয়েছে, যেখানে বিনিয়োগ করে কম সময়েই বেশি সুদ (SBI Interest Rate) পেতে পারেন বিনিয়োগকারীরা।

SBI Sarbottam FD

PPF, NSC এবং পোস্ট অফিসের স্কিম গুলির থেকেও বেশি সুদের হার অফার করে এসবিআই এর সর্বোত্তম এফডি। এর মেয়াদ মাত্র ১ বছর এবং ২ বছর। অর্থাৎ গ্রাহক মাত্র ২ বছরেই বাম্পার রিটার্ন পেতে পারেন (SBI Scheme). ২ বছরের মেয়াদে জন্য এফডি করলে এতে সাধারণ গ্রাহকেরা ৭.৪০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.৯০ শতাংশ হারে সুদ পেয়ে থাকেন।

একই স্কিমে যদি ১ বছরের জন্য এফডি করা হয় তাহলে সাধারণ গ্রাহকেরা ৭.১০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.৬০ শতাংশ সুদ পাবেন। প্রবীণ নাগরিকরা এতে ১৫ লক্ষ থেকে ২ কোটি টাকার এফডিতে ১ বছরে ৭.৮৩ শতাংশ এবং ২ বছরে ৮.১৪ শতাংশ সুদ পাবেন। আবার ২ কোটি থেকে ৫ কোটি টাকার বাল্ক ডিপোজিটে (Bulk Fixed Deposit SBI Scheme) প্রবীণ নাগরিকদের ১ বছরে ৭.৭৭ শতাংশ এবং ২ বছরে ৭.৬১ শতাংশ সুদ দিচ্ছে ব্যাঙ্ক।

SBI Amrit Kalash FIxed Deposit

এসবিআই এর অমৃত কলস স্পেশাল এফডি স্কিমের মেয়াদ মাত্র ৪০০ দিনের। স্টেট ব্যাঙ্ক এই বিশেষ এফডিতে ৭.১০ শতাংশ সুদের হার অফার করছে। স্টেট ব্যাঙ্কের মতে, এতে গ্রাহকেরা মাসিক, ত্রৈমাসিক এবং অর্ধবার্ষিক সুদের পেমেন্ট নিতে পারবেন। কম সময়ে ভালো পরিমাণ নিশ্চিত রিটার্ন পেতে এই SBI Scheme এ বিনিয়োগ করা যেতে পারে। বিনিয়োগ করার পর এবং মেয়াদ পূর্ন হবার আগেই টাকা উত্তোলন করলে এতে ০.৫০ শতাংশ থেকে ১ শতাংশের কম সুদের হার রাখতে পারে ব্যাংক। এতে বিনিয়োগ করার শেষ তারিখ হলো ৩০ সেপ্টেম্বর, ২০২৪।

SBI Wecare FD

এসবিআই এর উইকেয়ার এফডি প্রবীণ নাগরিকদের (SBI Scheme for Senior Citizens) জন্য লাভজনক বিনিয়োগ পরিকল্পনা। স্টেট ব্যাঙ্ক যেখানে তাদের সাধারণ এফডি স্কিমে প্রবীণ নাগরিকদের ০.৫০ শতাংশ বেশি সুদ দেয়, সেখানে এতে তারা ১ শতাংশ বেশি সুদ পাবেন। এর মেয়াদ সর্বনিম্ন ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত। এতে প্রবীণ নাগরিকরা ৭.৫০ শতাংশ সুদ পাচ্ছেন, যা নতুন এবং পুনর্নবীকরণযোগ্য এফডিতেও পাওয়া যাবে।

SBI Amrit Vrishthi FD Scheme

স্টেট ব্যাঙ্ক দ্বারা চালু করা একটি নতুন স্পেশাল এফডি স্কিম হলো অমৃত বৃষ্টি, যা ১৫ জুলাই, ২০২৪ থেকে কার্যকর হয়েছে। এর মেয়াদ মাত্র ৪৪৪ দিন। এতে সাধারণ গ্রাহকেরা ৭.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.৭৫ শতাংশ সুদ পাবেন। এসবিআই এর অমৃত বৃষ্টি এফডিতে সর্বাধিক ৩ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন বিনিয়োগকারী (SBI Scheme). নিকটবর্তী স্টেট ব্যাঙ্কের শাখায়, এসবিআই এর নেট ব্যাংকিং পরিষেবা এবং YONO SBI অ্যাপের মাধ্যমে এতে বিয়োগ করা যাবে।

POMIS Scheme (পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম)

স্টেট ব্যাঙ্কের বিনিয়োগ স্কিম

তবে, গ্রাহকেরা যদি এফডিতে বিনিয়োগ করে বেশি সুদ পেতে চান, তাহলে সাধারণ এফডির বদলে স্পেশাল এফডিতে বিনিয়োগ করতে হবে। এসবিআই তাদের গ্রাহকদের প্রয়োজন মেটাতে উক্ত ৪ টি স্পেশাল এফডি স্কিম নিয়ে এসেছে, যে গুলিতে বিনিয়োগ করলে সাধারণ এফডির তুলনায় বেশি সুদ পাবেন (SBI Scheme). তাছাড়া, এই গুলির মেয়াদও খুব কম সময়ের।

জীবন বীমা কেনার আদর্শ বয়স কি? বয়স হিসাবে পলিসি কিনুন

তবে গ্রাহক যেই স্কিমেই বিনিয়োগ (SBI Scheme Investment) করুক না কেন সেটি তার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে কিনা সেই বিষয়টি ভালো করে পর্যালোচনা করে তবেই তার বিনিয়োগ করা উচিত। আর এই সকল স্কিম সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।Written by Sampriti Bose.

Leave a Comment