Caste Certificate : কাস্ট সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের নির্দেশ! আর বৈধ থাকবে না?

এবার কাস্ট সার্টিফিকেট (Caste Certificate) সংক্রান্ত নয়া নির্দেশ জারি করলো হাইকোর্ট (High Court). গ্রাহকের কাছে থাকা কাস্ট সার্টিফিকেটটি বৈধ কিনা সেই বিষয়েই এই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানা গিয়েছে।বর্তমানে দেশের প্রায় প্রতিটি গ্রাহকের কাছেই কাস্ট সার্টিফিকেট রয়েছে। এই কাস্ট সার্টিফিকেটকে ব্যবহার করে গ্রাহকরা নানাবিধ সুযোগ সুবিধা গ্রহণ করে থাকেন অনেক সময়।

SC, ST, OBC Caste Certificate New Rule by High Court.

অনেক সময় দেখা যায় গ্রাহক অবৈধভাবে Caste Certificate ব্যবহার করে সেটির সুযোগ সুবিধা গ্রহন করছেন। অনেক গ্রাহকেরা আবার প্রশ্ন করে থাকেন, তাদের কাছে যে কাস্ট সার্টিফিকেটটি রয়েছে সেটা ভিন্ন রাজ্যের, তাই সেটি বৈধ হবে কি না। তবে এখন থেকে আর এই বিষয়ে কোনো প্রশ্ন থাকবে না। কারণ এই বিষয়ে বড় সিদ্ধান্ত ঘোষণা করেছে হাইকোর্ট।

কাস্ট সার্টিফিকেট নিয়ে নির্দেশ!

সম্প্রতি হাইকোর্ট জানিয়েছে, কোনো ব্যক্তি যদি এক রাজ্য থেকে অন্য রাজ্যের স্থানান্তরিত হয় তাহলে তার Caste Certificate বৈধ থাকবে না। কিছু দিন আগেই একজন ব্যক্তি রাজস্থান থেকে ছত্তিসগড়ে এসে তপশিলি উপজাতির জন্য দাবি করেন কিন্তু এই দাবি খারিজ করে দেন ওই রাজ্যের কাস্ট স্কুটিনি কমিটি। এরপর ওই ব্যক্তি Caste Certificate স্ক্রুটিনের দাবিকে খারিজ করে হাইকোর্টের দ্বারস্থ হন এবং এই বিষয়ে মামলা করেন ওই ব্যক্তি।

Primary TET (প্রাথমিক টেট)

এরপর ছত্তিসগড় হাইকোর্টের তরফ থেকে ওই ব্যক্তির মামলা খারিজ করে দেওয়া হয়েছে এবং হাইকোর্ট নির্দেশ দিয়েছে কোন ব্যক্তি যদি এক রাজ্য থেকে অন্য রাজ্যে স্থানান্তর করে তাহলে পুরনো রাজ্যের কাস্ট সার্টিফিকেটের বৈধতা থাকবে না। হাইকোর্টের তরফ থেকে জানানো হয়েছে যদি কোন ব্যক্তি কোন রাজ্যে নির্দিষ্ট কোনো জাতি বা SC, ST কিংবা OBC হিসেবে স্বীকৃতি পায় সেক্ষেত্র ওই রাজ্যে ওই ব্যক্তির কাস্টের আর্থ সামাজিক অবস্থা, শিক্ষাগত অবস্থা সমস্ত কিছু বিচার করে কোনো একটি জাতির স্বীকৃতি দেওয়া হয়।

রেশন কার্ড বাতিল! বড় পদক্ষেপ নিলো পশ্চিমবঙ্গ সরকার

হাইকোর্টের এরূপ রায়ের পরেই বিপাকে পড়েছেন দেশের অসংখ্য মানুষ। কারণ এখনো পর্যন্ত ভিন রাজ্যে বসবাসকারী অনেক মানুষের কাছেই রয়ে গিয়েছে তার আগের রাজ্যের ঠিকানা যুক্ত কাস্ট সার্টিফিকেট। তবে, হাইকোর্টের রায়ের পর এবার নতুন ঠিকানায় পুনরায় Caste Certificate করে নেওয়ার কথা চিন্তা ভাবনা করেছেন অনেকেই।
Written by Sampriti Bose.

Leave a Comment