Senior Citizens Savings Scheme: এবারে ৮% সুদ সবাই পাবে! সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে বিনিয়োগে

দেশের অসংখ্য প্রবীণ নাগরিকদের জন্য এবার এসে গেল বড়ো সুখবর (Senior Citizens Savings Scheme). স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) তরফে দেশের প্রবীণ নাগরিকদের (Senior Citizen Scheme in SBI) জন্য নিশ্চিত রিটার্নের দুর্দান্ত প্রকল্প নিয়ে আসা হয়েছে। যাতে বছরে ৮.২ শতাংশ হারে সুদ পাবেন গ্রাহকরা। এছাড়াও, মিলবে আয়কর ছাড়ের সুবিধাও (SCSS Interest Rate).

Senior Citizens Savings Scheme SBI

নিরাপদ বিনিয়োগের ক্ষেত্রে সবার আগে ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) কথাই মাথায় আসে সকলের। দেশের কয়েকটি ব্যাঙ্কের ক্ষেত্রে সুদের হারও (Bank FD Interest Rate) বেশি। ফলে মেয়াদ শেষে মোটা টাকা পেয়ে থাকেন গ্রাহকেরা। যেই সকল ব্যাঙ্ক গুলি থেকে মোটা হারে ফিক্সড ডিপোজিটের সুদ পাওয়া যায় তাদের মধ্যে অন্যতম হলো ভারতীয় স্টেট ব্যাঙ্ক।

Senior Citizen Scheme in SBI

মূলত প্রবীণ নাগরিকদের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআইতে রয়েছে নিশ্চিত রিটার্নের দুর্দান্ত প্রকল্প। এতে ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ পারবেন তাঁরা। ব্যাঙ্কের পাশাপাশি পোস্ট অফিসের মাধ্যমেও এতে করা যাবে লগ্নি। স্টেট ব্যাংকের এই জনপ্রিয় প্রকল্পটির নাম Senior Citizens Savings Scheme বা SCSS. তবে আমজনতার কাছে এটি ‘৩০ লক্ষের প্রকল্প’ নামে বেশি পরিচিত। সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে এতে অ্যাকাউন্ট খুলতে পারবেন প্রবীণ নাগরিকেরা। সর্বোচ্চ জমা দেওয়া যাবে ৩০ লক্ষ টাকা।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম

এই Senior Citizens Savings Scheme এ লগ্নির ক্ষেত্রে গ্রাহকের বয়স ৬০ বছরের বেশি হতে হবে। তবে অবসর প্রাপ্ত ও অবসর প্রাপ্ত প্রতিরক্ষা কর্মীরা বয়সের ক্ষেত্রে কিছুটা ছাড় পাবেন। সরকারি বা বেসরকারি সংস্থার অবসর প্রাপ্তদের ক্ষেত্রে ৫৫ বছর বয়স হলেই এতে বিনিয়োগ করা যাবে। আবার ৫০ বছর বয়সি অবসর প্রাপ্ত প্রতিরক্ষা কর্মীরা স্টেট ব্যাঙ্কের এই প্রকল্পে টাকা জমাতে পারবেন।

এসবিআইয়ের এই প্রকল্পে রয়েছে আয়করে ছাড়ের সুবিধা। ১৯৬১ সালের আয়কর আইনের ৮০সি ধারা অনুযায়ী, এতে বিনিয়োগ করলে বছরে দেড় লাখ টাকা পর্যন্ত করে ছাড় পাবেন গ্রাহক। SCSS Scheme বছরে ৮.২ শতাংশ হারে সুদ পাবেন তাঁরা। নিয়ম অনুযায়ী, একটি আর্থিক বছরে ৫০ হাজার টাকা পর্যন্ত সুদ কর যোগ্য হিসেবে গণ্য করা হয়। সে ক্ষেত্রে গ্রাহককে ১৫জি বা ১৫এইচ ফর্ম পূরণ করতে হবে। নইলে টিডিএস কাটতে পারে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

SBI থেকে ৬৫ লাখ টাকার Home Loan ২০ বছরের জন্য নেবেন? EMI কত হবে জানেন তো?

এই প্রকল্পটির মেয়াদ পাঁচ বছরের। তবে গ্রাহক ইচ্ছা করলে তার আগেও টাকা তুলে নিতে পারবেন। লগ্নির পর এক বছরের আগেই টাকা তুলে নিলে কোনও সুদ পাবেন না তিনি। আবার এক বছরের বেশি সময় রেখে ২ বছরের আগে প্রকল্প ভেঙে টাকা তুলে নিলে জরিমানা বাবদ ১.৫ শতাংশ সুদ কেটে নেওয়া হবে। তাই এই প্রকল্পে বিনিয়োগ করার পূর্বে ভালো করে বিস্তারিত জেনে তারপরেই নিয়োগ করতে হবে বিনিয়োগকারীদের।
Written by Sampriti Bose.