Post Office Scheme: পোস্ট অফিসে ৮.২% সুদ! সুরক্ষিত ভাবে নিজের সঞ্চয় দ্বিগুণ করুন

প্রতিটা মানুষই চায় তাদের রোজগার করা টাকাকে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে (India Post Office Scheme). এই জন্য তারা বিনিয়োগ করতে পছন্দ করে। আর এই বিনিয়োগ করতে আগ্রহী ব্যক্তিরা পোস্ট অফিস কিংবা ব্যাঙ্কে (Bank) টাকা সঞ্চয় করে থাকেন। তবে পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে সুদের হার ভালো পাওয়া যায় বলে বেশিরভাগ মানুষ পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে থাকেন।

India Post Office Scheme’s Provide More Interest then Others

তবে, কেন্দ্রীয় সরকার প্রতি তিন মাসে পোস্ট অফিস স্কিমে উপলব্ধ সুদের হার (Post Office Scheme Interest Rate) সংশোধন করে। ২০২৪ থেকে ২০২৫ আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরের জন্য, কেন্দ্রীয় সরকার কোনো পোস্ট অফিস স্কিমে সুদের হারের কোনো পরিবর্তন করেনি। এমতাবস্থায়, দেশের সাধারণ মানুষ তাই অপেক্ষা করছে অক্টোবর মাসের জন্য।

পোস্ট অফিস সেভিংস স্কিম

জানা গিয়েছে, ১ অক্টোবর, কেন্দ্র ফের এই Post Office Scheme গুলির সুদের হার পরিবর্তন করতে পারে। পাশাপাশি, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে নতুন সুদের হার প্রযোজ্য হতে পারে। দেশের অধিকাংশ মানুষই পিপিএফের জন্য সবচেয়ে বেশি অপেক্ষা করছেন ৷ কারণ, কেন্দ্র দীর্ঘদিন ধরে PPF-র ক্ষেত্রে সুদ হার পরিবর্তন করেনি। এখন বিনিয়োগকারীরা এই স্কিমে বর্ধিত সুদের হারের জন্য অপেক্ষা করছেন।

Post Office Scheme Interest Rates

Post Office Savings Account

১ বছরের মেয়াদ – 6.9%
২ বছরের মেয়াদ – 7%
৩ বছরের মেয়াদ – 7.1%
৫ বছরের মেয়াদ – 7.5 %

5 বছরের Post Office RD Account – 6.7%.
Post Office SSC – 8.2%
Post Office MIS Scheme – 7.4%
Post Office PPF Scheme – 7.1%

Post Office SSY Account – 8.2%
Post Office National Savings Certificate – 7.7%
Kisan Vikas Patra – 7.5%
Mahila Samman Savings Certificate – 7.5%

PNB Savings Account (পাঞ্জাব ন্যাশনাল সেভিংস অ্যাকাউন্ট)

তবে, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট এবং মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট উভয়ই স্থায়ী আমানতের মতো। যে কোনও ভারতীয় নাগরিক ৫ বছরের জন্য এনএসসিতে বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পটি স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পোর্টফোলিওতেও অন্তর্ভুক্ত রয়েছে (Post Office Scheme). যেখানে মহিলাদের সঞ্চয়কে উৎসাহিত করার জন্য মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট রয়েছে।

রাতারাতি কোটিপতি হওয়ার উপায়। 15x15x15 ফর্মুলা আজই কাজে লাগান

এই স্কিমে দুই বছরের জন্য টাকা জমা রাখতে হয়। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিও এই প্রকল্পে বিনিয়োগ করেছেন বলে জানা গিয়েছে। পোস্ট অফিসের সুদের হার বেড়ে যাওয়ায় গ্রাহকরা আরো বেশি পরিমাণে পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে বিনিয়োগ করবেন বলেই মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.