SVMCM Scholarship Amount: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে কোন কোর্সে কত টাকা পাবেন? দেখুন একনজরে

পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship Amount) নিয়ে আসা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) তরফে। আর আমরা সকলেই জানি যে দেশের ও রাজ্যের সকল মেধাবী পড়ুয়াদের জন্য সরকারের তরফে স্কলারশিপ (Government Scholarship) নিয়ে আসা হয়েছে। আর এই স্কলারশিপ পাওয়ার মাধ্যমে অনেকেরই খুব সুবিধা হচ্ছে।

SVMCM Scholarship Amount

আর এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপে শ্রেণী, পড়াশোনা ও যোগ্যতা হিসাবে টাকা দেওয়া হয়ে থাকে। আর এই জন্য সকল পড়ুয়াদের নুন্যতম মাধ্যমিক পাশ হতে হবে তাহলেই তারা একাদশ শ্রেণী থেকে তাদের টাকা দেওয়া শুরু হয়। আর এই টাকা পেতে যে কোন সরকারি স্কুলে পড়াশোনা করতে হবে পড়ুয়াদের। বিজ্ঞান, কলা বা বাণিজ্য যে কোন ধরণের কোর্সের ছাত্র ছাত্রীরা এই আবেদন করতে পারেন।

Swami Vivekananda Scholarship

বিবেকানন্দ স্কলারশিপে একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পড়ুয়াদের বার্ষিক ১২০০০ টাকা মানে মাসিক ১০০০ টাকা করে দেওয়া হয়ে থাকে। উচ্চমাধ্যমিক পাশ করার পরে কলেজে গিয়ে তারা সকলে ৩ বছর পর্যন্ত এই টাকা পাবেন BA, B Com এর ক্ষেত্রে ১২০০০ এবং B.Sc BCA-র জন্য ১৮০০০ টাকা দেওয়া হয়ে থাকে আর এই জন্য পড়ুয়াদের অনেক সুবিধা হচ্ছে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ

কলেজ শেষ হয়ে যাওয়ার পরে মেডিক্যাল এর ক্ষেত্রে চার বছর পর্যন্ত মাসিক ৫০০০ টাকা করে বার্ষিক ৬০০০০ টাকা দেওয়া হয়ে থাকে। প্যারা মেডিক্যাল বা নার্সিং কোর্সের ক্ষেত্রে এই টাকার পরিমাণ এই একই থাকতে চলেছে সকলের জন্য। আর যে কোন ধরণের ডিপ্লোমা কোর্সের ১৫০০ হিসাবে ১৮০০০ টাকা দেওয়া হয়ে থাকে।

ইঞ্জিনিয়ারিং কোর্স এবং মাস্টার ডিগ্রি কোর্স যেমন – BE, B.Tech, B.Arch, ME, M.Tech এই সকলের ক্ষেত্রে ৫০০০ টাকা মাসিক হিসাবে ৬০০০০ টাকাই দেওয়া হবে। ফার্মাসি কোর্সের জন্য ৫০০০ টাকা করে একই ৬০০০০ টাকা প্রতি বছর হিসাবে দেওয়া হয়ে থাকবে। পলিটেকনিক ডিপ্লোমা কোর্সের ক্ষেত্রে ১৫০০ টাকা হিসাবে ১৮০০০ টাকা দেওয়া হয়ে থাকে।

B.Ed কোর্সের ক্ষেত্রে ১৫০০ টাকা হিসাবে বার্ষিক ১৮০০০ এবং D.El.Ed এ ১০০০ টাকা করে বার্ষিক ১২০০০ টাকা দেওয়া হয়ে থাকে। কলেজের পরে পোস্ট গ্র্যাজুয়েট কোর্সের জন্য MA, M.Com ২০০০ টাকা হিসাবে ২৪০০০ টাকা এবং M.Sc, MCA ২৫০০ টাকা হিসাবে ৩০০০০ টাকা বার্ষিক দেওয়া হয়ে থাকে।

সরকারি চাকরি পাওয়ার সুযোগ! কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে চাকরি

আর এই স্কলারশিপে কিভাবে আবেদন করার জন্য আপনাকে কি কি করতে হবে এবং কিভাবে এই কাজ করতে পারবেন সেই সম্পর্কে আমাদের সাইটে আগেই অনেক ধরণের পোস্ট করা আছে। আপনারা চাইলে স্কলারশিপ পার্টে গিয়ে এই সম্পর্কে জেনে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।