Aadhaar Card: আধার কার্ড আপডেট নিয়ে কঠোর নিয়ম! অবশ্যই জানতে হবে

উৎসবের শেষেই এবার সামনে এলো আধার কার্ড (UIDAI Aadhaar Card) সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ তথ্য। আপডেট করতে হবে আধার কার্ডের বেশ কিছু তথ্য। নির্ধারিত সময়ের মধ্যে আধার কার্ডের সেই তথ্য গুলি আপডেট না করানো হলে বাতিল হতে পারে আধার কার্ড (Unique Identification Authority of India) বর্তমানে প্রত্যেক ভারতবাসীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হল আধার কার্ড। আধার কার্ড নাগরিকত্বের প্রমাণ দেয় না, তবে আধার একটি সচিত্র প্রমাণ পত্র।

UIDAI Aadhaar Card Update

বিভিন্ন সরকারি সুবিধা পাওয়ার জন্য আধার নম্বর এখন গুরুত্বপূর্ণ। এছাড়াও বিভিন্ন কাজে আধার কার্ড প্রয়োজন হয়।আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ পরিচয় পত্র। এই কার্ড ছাড়া কোনো কাজ করা অসম্ভব হয়ে পড়ে। কোনো ব্যক্তি যদি কোনও সরকারি বা বেসরকারি কাজ করতে যান, তবে তার জন্য আধার কার্ড (Aadhaar Card) প্রয়োজন। স্কুলে ভর্তি থেকে শুরু করে চাকরির জন্য আবেদন করতে প্রয়োজন হয় আধার কার্ড।

Aadhaar Card Update Online

এর মানে হল কোনো ব্যক্তির যদি আধার কার্ড না থাকে তাহলে তিনি কোনো কাজ করতে পারবেন না। এই কার্ডের মাধ্যমে বিভিন্ন সরকারি ও বেসরকারি কাজ করতে হয়। অনেকে বিভিন্ন ভুল সংশোধন (Aadhaar Card Correction) করতে আধার কার্ড আপডেট করেন। তবে, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বেশ কয়েক মাস আগে পুরোনো আধার কার্ড আপডেট করার নির্দেশ দেওয়া হয়।

আধার কার্ড আপডেট ২০২৪

সেক্ষেত্রে জানানো হয়েছিল আগামী ১৪ ই মার্চ ২০২৩ পর্যন্ত বিনামূল্যে এই আধার আপডেট করা যাবে। তবে আধার কার্ড আপডেট সংক্রান্ত নতুন তথ্য দিল ইউআইডিএআই। মূলত আধার কার্ডে কিছু তথ্য আছে যা শুধুমাত্র একবারই সংশোধন করা যেতে পারে। এর মধ্যে রয়েছে জন্ম তারিখ। কোনো ব্যক্তি যদি তার আধার কার্ডে জন্ম তারিখ (Aadhaar Card DOB) ভুল করে থাকেন, তাহলে তিনি এটি শুধুমাত্র একবারই সংশোধন করতে পারবেন।

আর তার লিঙ্গ যদি ভুলভাবে উল্লেখ করা হয়, তাহলে তিনি এটি শুধুমাত্র একবারই সংশোধন করতে পারবেন। আর তিনি তার নাম দুবার পরিবর্তন করতে পারবেন। কোনো ব্যক্তি যদি অনলাইনে UIDAI-র ওয়েবসাইটের মাধ্যমে তার আধার কার্ডে এই তথ্য গুলি সংশোধন করতে পারেন। এর জন্য তাকে ৫০ টাকা ফি দিতে হবে। এছাড়া তিনি তার নিকটতম আধার কেন্দ্রে গিয়েও আপনার আধার কার্ডে সংশোধন করাতে পারেন।

একবার কোনো ব্যক্তির আধার নম্বর জারি হয়ে গেলে, এটি তার জীবদ্দশায় তার সাথেই থাকবে। তিনি একটি নতুন আধার কার্ড ডাউনলোড করতে পারেন, তবে তিনি অন্য নম্বর দিয়ে আধার কার্ড তৈরি করতে পারবেন না। এর কারণ আধারে আপনার আঙুলের ছাপ এবং রেটিনার মতো বায়োমেট্রিক ডেটা থাকে, যা এটিকে জাল করা অসম্ভব করে তোলে। আর কোনো ব্যক্তি আধার কার্ডে যে কোনবার ঠিকানা পরিবর্তন করতে পারেন।

প্রতিমাসে দুইবার রেশন দেওয়ার ঘোষণা! গ্রাহকরা কিভাবে পাবে?

এর জন্য কোনো সীমা নির্ধারণ করা হয়নি। কোন ব্যক্তি বিদ্যুৎ, জল, টেলিফোন বিল, ভাড়া চুক্তি বা আধার তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে বৈধ প্রমাণ প্রদান করে অনলাইনে নিজের ঠিকানা পরিবর্তন করতে পারেন। আধার কার্ড সংক্রান্ত এই নিয়ম গুলি জেনে নেওয়া সকলের পক্ষেই উচিত বলেই মনে করা হয়ে থাকে।
Written by Sampriti Bose