আবার আধার যাচাই হবে! ভুয়ো GST Invoice নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্র সরকারের

ফের আধার কার্ড সংক্রান্ত বড়ো সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। শীঘ্রই সমগ্র দেশ জুড়ে GST Invoice নিয়ে কোন ধরণের ভুয়ো গতিবিধি রোখার জন্য কেন্দ্র সরকার চালু করবে আধার নির্ভর যাচাই প্রক্রিয়া (Aadhaar Based Verification System). ভুয়ো Invoice বা চালান ব্যবহার করে অপরাধমূলক কাজ রুখতেই নয়া দিল্লিতে জিএসটি কাউন্সিলের (GST Council) বৈঠকের পরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman on Goods and Service Taxes) এই সিদ্ধান্ত নিয়েছেন।

Aadhaar Verification Start for Check Fake GST Invoice.

বর্তমানে ভারতীয় নাগরিকদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয় পত্র হলো আধার কার্ড। বিভিন্ন সরকারি কাজে তো বটেই, এমনকি বেসরকারি কাজেও এখন প্রয়োজন আধার কার্ডের (UIDAI Aadhaar Card). তাই আধার কার্ডে যাতে সমস্ত তথ্য ঠিক থাকে সেই কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে আধার আপডেটের প্রয়োজন হয়। আর ভুয়ো চালানের মাধ্যমেও এখন অনেক জায়গায় দুর্নীতি চোখে পরছে সরকারের।

GST চালান কি?

আর এই ভুয়ো GST Invoice এর ফলে দুর্ভোগের শিকার হতে হয় সাধারণ মানুষকে। তাই এবার ভুয়ো GST Invoice ব্যবহার করে অপরাধমূলক কাজ বন্ধ করতে উদ্যোগী হলো কেন্দ্রীয় সরকার। সারা দেশ জুড়েই এবার চালু হবে বায়োমেট্রিক নির্ভর আধার প্রক্রিয়া। তবে ধাপে ধাপে এই প্রক্রিয়া চালু হবে, একবারেই দেশের সর্বত্র চালু করা হবে না বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman).

GST Invoice এ আধার নির্ভর যাচাই প্রক্রিয়া

এই বায়োমেট্রিক নির্ভর আধার যাচাই প্রক্রিয়া কেন শুরু হতে চলেছে সেই বিষয়টি অর্থমন্ত্রী ব্যাখ্যা করে বলেন যে, ভুয়ো GST Invoice মাধ্যমে যে ক্লেম করা হয়, সেই সব কিছুতে লাগাম টানতেই এমন সিদ্ধান্ত নেওয়া হলো। ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে এই প্রক্রিয়া চালু হয়ে গেছে গুজরাট ও পুদুচেরিতে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী আর‌ও বলেন যে, গুজরাট ও পুদুচেরিতে তারা পাইলট প্রজেক্ট চালিয়েছেন। আর সেখান থেকে খুব ভালো প্রতিক্রিয়া মিলেছে।

LPG (রান্নার গ্যাসের দাম)

জিএসটি চালান

উল্লেখ্য, জিএসটি আইনের (GST Rule) ৭৩ ধারার আওতায় একটি ডিমান্ড নোটিশ জারি করা হয়েছিলো, যার ক্ষেত্রে সুদ ও জরিমানা তুলে দেওয়ার সুপারিশ করেছে জিএসটি কাউন্সিলর। এক‌ই সাথে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, জালিয়াতি বা কারচুপির বিষয় নেই, এই রকম ক্ষেত্রেও একই রকম সুযোগ প্রদানের সুপারিশ করা হয়েছে। তবে এই আধার নির্ভর যাচাই প্রক্রিয়া এক লপ্তে নয় ধাপে ধাপে চালু হচ্ছে এই বিষয়টি পরিষ্কার করে অর্থমন্ত্রী বলেন।

পোস্ট অফিসের FD নাকি PPF! কোন সঞ্চয় স্কিমে বিনিয়োগে সুদের হার ও সুবিধা বেশি পাবেন?

Online GST Invoice

এই পরিস্থিতিতে ধাপে ধাপে ভারত জুড়ে আবেদনকারীদের রেজিস্ট্রেশনের সময় বায়োমেট্রিক ভিত্তিক আধারের তথ্য যাচাই করার প্রক্রিয়া চালু করার সুপারিশ করেছে জিএসটি কাউন্সিল। আধার কার্ড ব্যবহার করে বিভিন্ন অপরাধমূলক কাজ রুখতে কেন্দ্রীয় সরকারের তরফে গৃহীত GST Invoice নিয়ে এই বিশেষ পদক্ষেপটি প্রশংসা করছেন সকলেই।
Written by Sampriti Bose.

Leave a Comment