Unified Pension Scheme: নতুন পেনশন স্কিম শুরু করলো ভারত সরকার। সরকারি কর্মীদের সুবিধা হল না অসুবিধা?

দেশের অসংখ্য সরকারি চাকরিজীবীদের (Government Employees Unified Pension Scheme) জন্য এবার এসে গেল বড়ো সুখবর। কেন্দ্র সরকারের (Government of India) তরফে ঘোষণা করা হয়েছে নতুন পেনশন স্কিম (Pension Scheme). এখন থেকে প্রতি মাসে মাসে সর্বনিম্ন ১০ হাজার টাকা নিশ্চিত পেনশন পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। মূলত নতুন বছরের শুরু থেকেই একাধিক সুখবর পেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। লাফিয়ে বেড়েছে মহার্ঘ ভাতাও (Dearness Allowance).

Unified Pension Scheme for Central Government Employees

লোকসভা ভোটের আগেই ৪% মহার্ঘ ভাতা বা ডিএ বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। বর্তমানে সপ্তম পে কমিশনের (7th Pay Commission) অধীনে তারা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি। সামনেই ফের বাড়বে ভাতা। তবে এরই মাঝে নতুন পেনশন স্কিম ঘিরে আবারও আপত্তি দেখাচ্ছেন কেন্দ্রীয় কর্মীরা। বিগত দীর্ঘদিন ধরেই কেন্দ্রের কাছে পুরনো পেনশন স্কিম (Old Pension Scheme) ফিরিয়ে আনার দাবি জানিয়ে আসছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

ইউনিফায়েড পেনশন স্কিম

তবে, এবার সরকারি কর্মচারীদের জন্য কেন্দ্র সরকারের তরফে করা হলো বিরাট ঘোষণা। নতুন পেনশন প্রকল্পের ঘোষণা করল কেন্দ্র সরকার (Unified Pension Scheme). গত ২৪ শে আগস্ট শনিবার কেন্দ্র সরকারের তরফ থেকে সরকারি কর্মচারীদের জন্য ইউনিফাইড পেনশন স্কিমের জন্য অনুমোদন দেওয়া হলো। এর আগে সরকারি কর্মচারীরা ন্যাশনাল পেনশন স্কিমের মাধ্যমে পেনশন পেতেন কিন্তু আবারো নতুন পেনশন স্কিম ঘোষণা করা হলো।

পুরনো পেনশন স্কিম নাকি নতুন পেনশন স্কিম

এই নতুন পেনশন স্কিম (Unified Pension Scheme) চালু করার পেছনে কেন্দ্র সরকার জানিয়েছেন মূলত পুরনো পেনশন স্কিমের সংস্করণে নতুন পেনশন স্কিম আনা হয়েছে। পরবর্তী বছরে এপ্রিল মাস থেকে শুরু হবে এই পেনশন স্কিম। তাহলে এই পেনশন স্কিম সম্পর্কে আরও কিছু তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক যাতে কোন ধরণের জিজ্ঞাসা না থাকে।

Unified Pension Scheme Main Purpose

  • পেনশন নিশ্চিত করা।
  • ন্যূনতম পেনশন নিশ্চিত করা।
  • পারিবারিক পেনশন নিশ্চিত করা।

Unified Pension Scheme Benefits

1) নিশ্চিত পেনশন – যে সকল কর্মীরা বিগত ২৫ বছর ধরে কাজ করছেন তারা অবসর গ্রহণের আগে বছরে যত টাকা বেতন পেতেন তার ৫০ শতাংশ টাকা প্রতি মাসে মাসে পেনশন (Unified Pension Scheme) পাবেন। এক্ষেত্রে মনে রাখবেন এই পেনশন শুধুমাত্র বেসিক বেতনের উপর নির্ভর করেই ক্যালকুলেশন করা হবে। তবে এক্ষেত্রে অবশ্যই চাকরিজীবীকে ২৫ বছর কাজ করতেই হবে।

LIC Agent (এলআইসি এজেন্ট)

2) ন্যূনতম পেনশন – যে সকল কর্মচারীরা ২৫ বছরের কম সময় ধরে চাকরি করবে তারা এই পেনশনের সুবিধা পাবেন। নতুন নির্দেশিকা অনুযায়ী যদি কোন সরকারি কর্মচারী সর্বনিম্ন ১০ বছর কাজ করেন তাহলে ওই কর্মচারী সর্বনিম্ন নিশ্চিত ভাবে ১০০০০ টাকা করে প্রতি মাসে পেনশন পাবেন।

ইনকাম ট্যাক্স রিফান্ড দিতে দেরি হলে সুদ দিচ্ছে ভারত সরকার! কিভাবে পাবেন আপনি?

3) পারিবারিক পেনশন – এই পেনশনের অপর একটি সুবিধা হল পারিবারিক পেনশন। এক্ষেত্রে যদি কোন সরকারি কর্মচারী পেনশন হোল্ডার মারা যান তাহলে তার পরিবার অথবা তার স্ত্রী, পেনশন হোল্ডারকারীর ৬০ শতাংশ টাকা প্রতি মাসে পেনশন হিসেবে পাবেন। উক্ত সুবিধা গুলির জন্যই Unified Pension Scheme গ্রাহকদের ক্ষেত্রে অনেকটা বেশি লাভজনক হবে বলে মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

Leave a Comment