একধাক্কায় 7000 টাকা ভাতা বৃদ্ধি! পশ্চিমবঙ্গ সরকারের বড় সিদ্ধান্ত

‌রাজ্যবাসীর জন্য এবার এসে গেল বড় সুখবর। একবার ৭ হাজার টাকা ভাতা (Allowance Hike) বাড়ালো রাজ্য সরকার (Government of West Bengal). রাজ্য সরকারের এই সিদ্ধান্তে সকলেই অত্যন্ত খুশি হয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক জনহিত কর প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee). তবে তার মধ্যে বেশিরভাগ প্রকল্পই রাজ্যের মহিলাদের জন্য (Computer Teachers Salary Hike).

Remuneration Allowance Hike in West Bengal ICT Teachers.

এই সকল প্রকল্প গুলির দ্বারা প্রচুর পরিমাণে সহায়তা পেয়ে থাকেন রাজ্যের অসংখ্য মহিলারা (Govt Scheme for Women) এরপর ২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়ে রাজ্যে টানা তৃতীয়বার সরকার গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরই তিনি সবচেয়ে উল্লেখযোগ্য যে কাজটি করেন তা হল বাংলার মা বোনেদের জন্য ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প চালু করা।

পশ্চিমবঙ্গ সরকার ভাতা বাড়িয়ে দিলো!

বস্তুত লক্ষ্মীর ভাণ্ডারের প্রতিশ্রুতির উপর ভর করেই তৃতীয়বার বিপুল সাফল্য নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মসনদে ফিরেছেন, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। বর্তমানে রাজ্যের ২ কোটিরও বেশি মহিলা প্রতি মাসে এই প্রকল্পে সরকারের কাছ থেকে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত অনুদান পাচ্ছেন। তবে সম্প্রতি সেই টাকার পরিমাণ বাড়িয়ে সাধারণ শ্রেণির মহিলাদের ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের ১২০০ টাকা করে দেবার কথা ঘোষণা করা হয়েছে।

৭০০০ টাকা ভাতা বৃদ্ধি

তবে, চলতি বছরে লোকসভা ভোটের পর থেকেই একের পর এক ভাতা বৃদ্ধির ঘোষণা করে চলেছেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি লক্ষ্মীর ভান্ডার, বার্ধক্য ভাতা, বিধবা ভাতার মতো ভাতা গুলি সময়ের আগেই দিয়ে দেওয়া হচ্ছে। সেই পথে হেঁটেই এবার কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা বৃদ্ধি করল রাজ্য সরকার। তবে, স্কুলস্তরে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

ICT শিক্ষকদের ভাতা বৃদ্ধির ঘোষণা!

এতদিন ধরে এই সকল প্রশিক্ষকরা মাসে ১০১৯০ টাকা করে ভাতা পেত। তবে এবার বেশ অনেকটাই ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। অভিজ্ঞতার বৃদ্ধিতে ধাপে ধাপে ন্যূনতম ভাতা কাঠামোর পরিবর্তন করা হল। যার ফলে এক ধাক্কায় ৭ হাজার টাকা ভাতা বৃদ্ধি পেল এই সকল প্রশিক্ষকদের। অভিজ্ঞতার ভিত্তিতে এই চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা কাঠামো ধাপে ধাপে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

Teachers (পশ্চিমবঙ্গে শিক্ষকদের জন্য নির্দেশ)

টাকার হিসেবে বলতে গেলে কোন‌ও কর্মী পাঁচ বছর ধরে টানা কাজ করলে তার ন্যূনতম বেতন হবে ২১০০০ টাকা। যদি কেউ দশ বছর কাজ করেন তাহলে তার ন্যূনতম বেতন হবে ২৬০০০ টাকা। কোনো কর্মী ১৫ বছর কাজ করলে ন্যূনতম বেতন হবে ৩২০০০০ টাকা আর ২০ বছর ধরে কাজ করলে ন্যূনতম ৩৯০০০ টাকা বেতন দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী দিলেন বড় সুখবর! ৭.৫ লক্ষ কর্মসংস্থান হতে চলেছে পশ্চিমবঙ্গে

এছাড়াও এতদিন পর্যন্ত কোনো নিয়ম মেনে এই সমস্ত চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের বার্ষিক ভাতা বৃদ্ধি করা হত না। এবার নিয়ম বেঁধে দেওয়া হল। প্ৰতি বছর অভিজ্ঞতার ভিত্তিতে ভাতার কাঠামো কী হবে তা ঠিক করে দিল রাজ্য সরকার। এই বর্ধিত ভাতা চলতি বছরের ১ এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে। আর এই ভাতা বৃদ্ধির খবরে অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য কম্পিউটার প্রশিক্ষক।
Written by Sampriti Bose.

Leave a Comment