Madhyamik Routine: মাধ্যমিক ২০২৫ পরীক্ষার রুটিন! কবে ও কোন সময়ে পরীক্ষা? পর্ষদের ঘোষণা দেখুন

পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষা ২০২৫ (Madhyamik Routine) নিয়ে গতকাল সাংবাদিক বৈঠক করে বড় ঘোষণা করলো মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) সভাপতি রামানুজ গাঙ্গুলির তরফে। লোকসভা নির্বাচনের ফলে চলতি বছরে অনেকটাই এগিয়ে এসেছিল মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha). মাধ্যমিক পরীক্ষার দুই সপ্তাহের মধ্যেই জানা গিয়েছিল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার সময় সূচি (Madhyamik Exam 2025).

West Bengal Madhyamik Routine 2025 and Schedule Announce.

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) শেষ হওয়ার দিন সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) এবং পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় (Ramanuj Ganguly). সেই সময় শিক্ষামন্ত্রী ২০২৫ সালের Madhyamik Routine জানিয়েছিলেন। জানা যায়, আগামী বছর ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। তবে এবার ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে বড় সড় রদ বদল হতে চলেছে, সেটা আগে থেকেই প্রত্যাশিত ছিল।

মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৫

আর ঠিক সেটাই হলো। পালটে গেল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি। কিন্তু সেই রুটিন খানিকটা বদল করা হয়েছে। ঘোষণা করা হল আগামী বছরের মাধ্যমিকের নতুন পূর্ণাঙ্গ রুটিন (Madhyamik Routine). সম্প্রতি সাংবাদিক বৈঠক করে চলতি বছরের মাধ্যমিকের স্ক্রুটিনি এবং রিভিউয়ের ফল ঘোষণা করা হয়। সেখানে পর্ষদের (West Bengal Board of Secondary Education) ফলাফল ঘোষণায় উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য।

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ

এবার স্ক্রুটিনির জন্য আবেদন করেছিল ৬৩ লাখ ছাত্র ছাত্রী। কিন্তু এই দিন পর্ষদ জানিয়েছে, আবেদনের মাঝেই সর্ব মোট ১২ হাজার ৪৬৮ টি উত্তর পত্রে নম্বর যোগ করার ক্ষেত্রে গোলমাল ধরা পড়েছে। ফলে সেই পড়ুয়াদের নম্বর বেড়েছে (Madhyamik Pariksha). নয় নয় করে অন্তত ২২ নম্বর পর্যন্ত বেড়েছে পড়ুয়াদের। ফলত এই ফলাফলের জেরে প্রথম ১০ এর মেধা তালিকায় জায়াগা দখল করে নিল আরও ৭ জন পড়ুয়া।

মাধ্যমিক পরীক্ষার রুটিন বদল

পাশাপাশি মেরিট লিস্টেও জায়গা বদল হয়েছে ৪ পরীক্ষার্থীর। গোটা বিষয়টি নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করলেন বোর্ড সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন, এত গুলি পড়ুয়ার খাতায় নম্বরের ভুল কাম্য নয় (Madhyamik Routine). যেখানে সম্প্রতি মেডিক্যাল প্রবেশিকার সর্ব ভারতীয় পরীক্ষা NEET UG ও সহকারী অধ্যাপক নিয়োগের UGC নেটের প্রশ্ন ফাঁসের অভিযোগকে কেন্দ্র করে তোলপাড় হয়েছে গোটা দেশ।

সেখানে বঙ্গে এই ধরনের পরিস্থিতি বেশ জটিল করে তুলেছে পড়ুয়াদের ভবিষ্যৎ। তাই আগামী দিনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের (Madhyamik Routine HS Exam) প্রশ্ন পত্র যাতে ফাঁস না হয়, তার জন্য কঠোর সতর্কতা মূলক ব্যবস্থা নিতে চলেছে রাজ্যের শিক্ষা দফতর (West Bengal Education Department). আর এবারে এই সম্পর্কে আরও কিছু খুঁটিনাটি তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

WBBSE Madhyamik Routine 2025

এদিনের সাংবাদিক বৈঠকের মাঝেই পরের বছরের অর্থাৎ ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি জানিয়ে দিলেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। এ বছরের মতো ২০২৫ এও বছরের শুরুতে ফ্রেব্রুয়ারি মাসেই মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha) আয়োজন করা হবে পর্ষদের তরফে। সূত্রের খবর, আগামী বছর ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক।

PF Interest Rate (প্রভিডেন্ট ফান্ড সুদের হার)

Madhyamik Routine 2025 Full Schedule Announce

1) ১০ ফেব্রুয়ারি- প্রথম ভাষা (Bengali).
2) ১১ ফেব্রুয়ারি- দ্বিতীয় ভাষা (English).
3) ১৫ ফেব্রুয়ারি- অঙ্ক (Math).
4) ১৭ ফেব্রুয়ারি- ইতিহাস (History).

ATM কার্ড লাগবে না! স্মার্টফোনে UPI ATM ব্যবহার করে নগদ টাকা তুলুন

5) ১৮ ফেব্রুয়ারি- ভূগোল (Geography).
6) ১৯ ফেব্রুয়ারি- জীবন বিজ্ঞান (Life Science).
7) ২০ ফেব্রুয়ারি- ভৌত বিজ্ঞান (Physical Science).
8) ২২ ফেব্রুয়ারি- ঐচ্ছিক বিষয় (Additional Subject).
Written by Sampriti Bose.

Leave a Comment