Cooking Gas : এবার সস্তায় রান্নার গ্যাস দেবে পশ্চিমবঙ্গ সরকার! নবান্নে বৈঠক সারল GAIL

বর্তমানে রাজ্যের প্রায় প্রতিটি বাড়িতে রান্নার গ্যাস (Cooking Gas) একটি অত্যন্ত প্রয়োজনীয় জিনিসে পরিণত হয়েছে। তবে বর্তমানে যে পদ্ধতিতে রান্নার গ্যাস (LPG Gas) দেওয়া হয় তা হল এলপিজি। আবার যানবাহনের ক্ষেত্রে যে গ্যাস ব্যবহার করা হয় তা হল সিএনজি (CNG). কিন্তু এই সবের দাম নিয়ে হামেশাই গ্রাহকদের মধ্যে নানান অভিযোগ তুলতে দেখা যায়। অভিযোগ তোলা হয়ে দাম অনেক বেশি নেওয়া হচ্ছে (Liquefied Petroleum Gas).

GAIL Provide Cheap Rate of Cooking Gas then LPG & CNG.

এই সবের পরিপ্রেক্ষিতে এবার রাজ্য সরকার জলের দরে রান্নার গ্যাস (Cooking Gas) দেওয়ার জন্য বৈঠক সেরে ফেলল নবান্নে (Nabanna). সব কিছু ঠিক ঠাক থাকলে মাস কয়েকের মধ্যেই রাজ্যের বিভিন্ন জায়গায় এলপিজি, সিএনজির (Compressed Natural Gas) থেকে সস্তায় রান্নার গ্যাস বা যান বাহন চালানোর জন্য ব্যবহৃত গ্যাস পাওয়া যাবে।

পশ্চিমবঙ্গে কমবে রান্নার গ্যাসের দাম

এই বিষয়ে আগেই রাজ্য মন্ত্রিসভার সম্মতি মিলেছে এবং সম্প্রতি বিষয়টি নিয়ে নবান্নে রাজ্যের মুখ্য সচিবের সঙ্গে বৈঠক সেরে ফেললেন GAIL (Gas Authority of India Limited) রাষ্ট্রায়ত্ত সংস্থার প্রতিনিধিরা। আর এই সংস্থার হাত ধরেই এলপিজি ও সিএনজির থেকে সস্তায় পাওয়া যাবে পিএনজি বা পাইপড ন্যাচারাল গ্যাস। GAIL হলো দেশের সবচেয়ে বড় Cooking Gas সরবরাহকারী সংস্থা। ইতিমধ্যেই এই সংস্থা রাজ্যের বিভিন্ন জায়গায় পূর্ব পরিকল্পনা অনুযায়ী পাইপ লাইন পাতার কাজ চালাচ্ছে।

LPG গ্যাস পাবেন CNG-র থেকেও সস্তা

সংস্থার তরফ থেকে রাজ্যে ২৪৩৩ কোটি টাকার পাইপ লাইন প্রকল্পের কাজ চালানো হচ্ছে। এই প্রকল্পের কাজ শেষ হলেই পাইপ লাইনের মাধ্যমে একদিকে যেমন বাড়িতে বাড়িতে পৌঁছে যাবে রান্নার গ্যাস, ঠিক সেই রকমই আবার পাইপ লাইনের মাধ্যমেই গাড়িতে ব্যবহৃত গ্যাস (Cooking Gas) চলে যাবে বিভিন্ন ফিলিং স্টেশনে। পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ রাজ্যে ইতিমধ্যেই শুরু হয়েছে পশ্চিম বর্ধমান জেলায়।

PNB (পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক)

পাইপ লাইনের মাধ্যমে রান্নার গ্যাস সরবরাহ

ওই জেলার দুর্গাপুরের সেইল কো অপারেটিভ কলোনিতে থাকা কিছু বাড়িতে এমন কানেকশন দেওয়া হয়েছে। যারা কানেকশন নিয়েছেন তাদের তরফ থেকে জানানো হয়েছে, খরচ অনেকটাই কম পড়ছে। মূলত এটিই রাজ্যের প্রথম এলাকা যেখানে এমন পাইপ লাইনের মাধ্যমে রান্নার গ্যাস সরবরাহ (Cooking Gas Supply in Pipe Line) শুরু হয়েছে।

45 টাকা বিনিয়োগে 25 লাখ রিটার্ন! LIC গ্রাহকদের দারুণ সুযোগ দিচ্ছে

পরবর্তীতে পাইপলাইন পাতার কাজ শেষ হলে প্রথম দফায় বাড়ি বাড়ি কানেকশন দেওয়া শুরু হবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। এরপর ধীরে ধীরে GAIL-র তরফে রাজ্যের অন্যান্য জেলা গুলিতে পরিষেবা পৌঁছে যাবে বলে জানা যাচ্ছে। রাজ্য সরকারের এরূপ সিদ্ধান্তে অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষ।
Written by Sampriti Bose.

Leave a Comment