পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের ‘স্বপ্নপূরণ’! লাখ লাখ কর্মীদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ নবান্নের

রাজ্য সরকারি কর্মীদের (West Bengal Government Employees) জন্য মাসের শুরুতেই ফের এক নতুন সুখবর পাওয়া গেল নবান্নের (Nabanna) তরফে। বিগত কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) সঙ্গে সকল কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে টানাপড়েন চলতেই আছে। কিন্তু এবারে এরই মাঝে বড় খবর পাওয়া গেল কর্মীদের সুবিধার জন্য।

WBHS Scheme Update by Nabanna for Employee Benefits.

২০১১ সালে পশ্চিমবঙ্গের শাসক দল হিসাবে তৃণমূল ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চালু করেছেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee). এই সকল প্রকল্পের মধ্যে বেশ কিছু প্রকল্প রাজ্যের নাগরিকদের সরাসরি টাকা প্রদান করে থাকে। তবে শুধু নাগরিক নয়, রাজ্য সরকারি কর্মীদের জন্যও একাধিক প্রকল্প চালু করেছে রাজ্য সরকার।

রাজ্য সরকারি কর্মীদের জন্য ঘোষণা

এবার সেই রকমই একটি স্বাস্থ্য প্রকল্পে নয়া সুবিধা পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা। এবার থেকে চোখের চিকিৎসার ক্ষেত্রে ‘লুসেনটিস’ নামের ইনজেকশনের পুরো দাম স্বাস্থ্য প্রকল্পের (WBHS Scheme) মাধ্যমে মিলবে। সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকার তরফে একথা জানানো হয়েছে। আগে অবশ্য নিয়ম অন্য ছিল। আগে এই চোখের ইনজেকশনের জন্যে স্বাস্থ্য প্রকল্পের মাধ্যমে সরকারি কর্মীরা ৪৫ হাজার টাকা করে পেতেন। বাকি টাকা সংশ্লিষ্ট কর্মীর নিজেকে দিতে হত।

পশ্চিমবঙ্গ অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি

বর্তমানে এই ‘লুসেনটিস’ ইনজেকনের দাম ৫০ হাজার পেরোলে অর্থ দপ্তরের মেডিকেল সেলের কাছ থেকে আগে অনুমোদন নিতে হবে বলে নিয়মে বলা হয়েছে। পাশাপাশি রিপোর্ট অনুযায়ী, ১০০ মিলিলিটার হিউম্যান অ্যালবুমিনের জন্য রাজ্য সরকারি কর্মীদের স্বাস্থ্য প্রকল্পে বরাদ্দ বাড়ানো হয়েছে। উল্লেখ্য, এতদিন এই ১০০ মিলিলিটার হিউম্যান অ্যালবুমিনের ক্ষেত্রে সরকারি কর্মীরা সর্বোচ্চ তিন হাজার টাকা করে পেতেন।

সরকারি কর্মীদের ‘স্বাস্থ্য’ খাতে অনুদান বৃদ্ধি

তবে এবার থেকে পুরো দামই দেওয়া হবে। ফলে অনেকটাই চিন্তা মুক্ত হলেন রাজ্য সরকারের অধীনস্ত সরকারি কর্মচারীরা। ওই দিকে কিছু দিন আগেই সরকারি কর্মীদের হেলথ স্কিম নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করেছে অর্থ দপ্তর।সম্প্রতি রাজ্য অর্থ দপ্তরের মেডিক্যাল সেলের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ হেলথ স্কিমে আরও কিছু হাসপাতালকে যুক্ত করছে সরকার।

যার ফলে উপকৃত হবেন সরকারি কর্মীরা। স্বাস্থ্য দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, স্বাস্থ্য স্কিমে যুক্ত হওয়া নতুন হাসপাতাল গুলি হল কলকাতার কালিকাপুরের কিডনি ইনস্টিটিউট, দুর্গাপুরের তপোবন হাসপাতাল, ইএম বাইপাস এলাকায় টেকনো ইন্ডিয়া ডামা হেলথকেয়ার সেন্টার, আরামবাগের আরামবাগ ডায়াগ্নস্টিক, বিটি রোডের এএসজি হাসপাতাল।

EPFO Pension (ইপিএফও পেনশন)

পাশাপাশি, দেশপ্রাণ শাস মল রোডে অবস্থিত এএসজি হাসপাতাল, শিলিগুড়ির হিমালয়ান আই ইনস্টিটিউট, শ্রীরামপুরের চন্ডীতলার জ্যোতির্ময় আরোগ্য ভবন, দমদমের কাশিপুর রোডে অবস্থিত মেডিট্রাস্ট ডায়াগ্নস্টিককেও স্বাস্থ্য প্রকল্পের সঙ্গে যুক্ত করা হয়েছে। উল্লেখ্য, এই স্বাস্থ্য স্কিমের মাধ্যমে সরকারি কর্মী ও পেনশনভোগী ২ লক্ষ টাকা পর্যন্ত তাদের এবং তাদের পরিবার ২ লাখ টাকা পর্যন্ত ক্যাশলেস পরিষেবা পেতে পারেন।

মাসের শুরুতেই PNB গ্রাহকদের বড় ধাক্কা! EMI সহ 5 বেসিস পয়েন্ট MCLR বাড়ল

এই প্রকল্পের আওতায় কোনো সরকারি কর্মীর চিকিৎসার খরচ ২ লাখ টাকা পর্যন্ত হলে কর্মীকে হাসপাতালের কোনও বিল মেটাতে হয় না। তবে অবশ্যই সেই হাসপাতালকে এই প্রকল্পের এমপ্যানেলড হাসপাতাল হবে। রাজ্য সরকারের অর্থ দপ্তরের এই রূপ ঘোষণায় দারুন খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সরকারি কর্মচারীরা।
Written by Sampriti Bose.

Leave a Comment