Dearness Allowance: DA নিয়ে এবার বড় পদক্ষেপ! রাজ্য সরকারের চাপ বৃদ্ধি

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের (West Bengal Govt Employees) বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে রাজ্য সরকারের (Government of West Bengal) সঙ্গে বিগত অনেক বছর ধরে এককথায় স্নায়ু যুদ্ধ চলছে! অনেক আন্দোলন, কর্মসূচী, মিছিল করেও কোন লাভ হয়নি বলাই যায়। আর এরই সঙ্গে প্রথমে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) তরফে সকল বকেয়া মিটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

Dearness Allowance News

কিন্তু রাজ্য সরকারের তরফে এই নির্দেশ না মেনে এই মামলা সুপ্রিম কোর্টে (Supreme Court of India) নিয়ে যাওয়া হয়। আর এই মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে। আর এবারে আগামী নভেম্বর মাসে এই মামলার শুনানি হতে চলেছে বলেই মনে করা হচ্ছে, আর এবারে দেখার অপেক্ষা যে কি হতে চলেছে। কিন্তু টার আগেই কেন্দ্রের তরফে কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৩% বৃদ্ধি করে দেওয়া হয়েছে।

DA Hike News

আর এই ৩% ভাতা বৃদ্ধির ফলে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ভাতার ফারাক ৩৯% তে গিয়ে পৌঁছিয়েছে। আর এর ফলে ফের একবারের জন্য বঞ্চনার স্বীকার হয়ে সকল কর্মীরা খুবই দুঃখিত হয়ে উঠেছেন। আর এবারে তারা এই ছুটির মরশুম কেটে গেলে কোন বড় পদক্ষেপ আবার গ্রহণ করা হবে বলে মনে করা হচ্ছে। এই সম্পর্কে আরও বিস্তারিত কিছু জেনে নেওয়া যাক।

মহার্ঘ ভাতা বৃদ্ধি হবে?

এখন বর্তমানে রাজ্য সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের অন্তর্গত ১৪% হারে Dearness Allowance পাচ্ছেন আর এই ভাতা বিধানসভা ভোটের আগেই ঘোষণা করা হয়েছিল। আর অন্য দিকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ভাতা ৫৩% তে গিয়ে পৌঁছিয়েছে। কিছু কিছু সরকারি কর্মীদের মত অনুসারে ভোট রাজনীতির জন্য এত টাকা খরচ করা হচ্ছে কিন্তু তাদের ন্যায্য পাওনা এখন মিটিয়ে দেওয়া হয়নি।

আর যেই সরকারি কর্মীদের ওপরেই এককথায় সরকারের সকল কাজকর্ম চালানো হচ্ছে সেই কর্মীদেরই Dearness Allowance না দিয়ে বঞ্চিত করা হচ্ছে এটা কোন দিক থেকেই শোভনীয় নয়। AICPI সূচক অনুসারে এখনই সকল বকেয়া মিটিয়ে দেওয়া উচিত বলেই মনে করছেন অনেকে। কিন্তু সরকারের তরফে আগামী বাজেটে এই ভাতা বাড়ানো হবে এমন এক ইঙ্গিত দেওয়া হয়েছে।

UPI লেনদেন নিয়ে বড় সিদ্ধান্ত নিলো RBI! চমকে দেওয়ার মত খবর

কিন্তু এখন কত পরিমাণে এই ভাতা বাড়বে সেই সম্পর্কে কিছুই জানানো হয়নি। তাই অনেকেই মনে করছেন যে এবারে যদি ১০% Dearness Allowance বৃদ্ধি হয় তাহলেও এই ৩৯% এর ফারাক যে কবে মিটবে তা জানা নেই। আর এই সঙ্গে যারা এই সময়কালে অবসর নিয়ে নিয়েছেন তারা কি নিজেদের বকেয়া পাবে? এবারে দেখার অপেক্ষা যে আগামী দিনে এই নিয়ে কি হতে চলেছে।