ICDS Recruitment 2024: অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ ২০২৪। নিয়োগ সম্পর্কিত সকল খুঁটিনাটি দেখুন

রাজ্যের মহিলা চাকরি প্রার্থীদের জন্য এসে গেল নতুন চাকরির খবর (ICDS Recruitment 2024). দীর্ঘদিন ধরে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার মহিলা চাকরিপ্রার্থীরা যে নিয়োগের জন্য অপেক্ষা করছিলেন অবশেষে স্বপ্নপূরণ হতে চলেছে তাদের। রাজ্য সরকারের তরফ থেকে শীঘ্রই অঙ্গনওয়াড়িতে কর্মী নিয়োগ (Anganwadi Recruitment 2024) করা হতে চলেছে। বর্তমানে রাজ্যে মহিলা চাকরিপ্রার্থীর সংখ্যা অসংখ্য (Integreted Child Development Service).

West Bengal ICDS Recruitment 2024.

এদের মধ্যে কারোর হয়তো শিক্ষাগত যোগ্যতা অনেকটাই বেশি আবার কারোর হয়তো ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাই রয়েছে। তবে, এই চাকরিপ্রার্থীদের মধ্যে অনেকেই রয়েছেন যারা দীর্ঘদিন ধরে একটি সরকারি চাকরির চেষ্টা করছেন (ICDS Recruitment 2024). অনেকে আবার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাতেও সরকারি চাকরির চেষ্টা করছেন। কিন্তু দীর্ঘদিন চেষ্টা করার পরেও তারা কোনো সরকারি চাকরি পরীক্ষায় এখনও সফল হতে পারেননি।

অঙ্গনওয়াড়ি ও সহায়িকা পদে কর্মী নিয়োগ

এর পাশাপাশি রাজ্যে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একাধিক মামলার কারণে চাকরিপ্রার্থীদের ভবিষ্যৎ এখন অনেকটাই অন্ধকারে চলে গিয়েছে। কিন্তু, সেই জায়গায় অনেকটাই আশার আলো এনে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যে নতুন করে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের কথা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য সরকার (ICDS Recruitment 2024). ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে আবেদন করতে পারবে বলেও জানা গিয়েছে।

ICDS Recruitment 2024 Apply Qualification

১) অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে আবেদন করার জন্য আগ্রহী প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিদ্যালয় থেকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক অথবা সমতুল্য যে কোনো পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে।
২) শিক্ষাগত যোগ্যতার বাইরে প্রার্থীদের গ্রামীণ সমাজ ব্যবস্থা, স্থানীয় প্রশাসন এবং বুনিয়াদি শিক্ষার মত বিষয়গুলিতে প্রাথমিক ধারণা থাকা প্রয়োজন।

ICDS Recruitment 2024 Apply Process

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ প্রধানত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউর মাধ্যমে করা হয়। প্রথমে প্রার্থীদের ৯০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কেবলমাত্র লিখিত পরীক্ষাতেই উত্তীর্ণ প্রার্থীরা ইন্টারভিউতে অংশগ্রহণ করতে পারবেন। লিখিত পরীক্ষায় প্রবন্ধ রচনার পাশাপাশি পাটিগণিত, পুষ্টি এবং জনস্বাস্থ্য, মহিলাদের অবস্থান, রাষ্ট্রীয় পুষ্টি নীতি, টিকাকরণ, নিরাপদ রন্ধন পদ্ধতি, সাধারণ জ্ঞান সহ ইংরেজি বিষয় থেকে MCQ প্রশ্ন দেওয়া হয়।

Bankura District ICDS Recruitment 2024

সম্প্রতি বাঁকুড়া জেলায় বিপুল পরিমাণ শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আবেদন করার জন্য আগ্রহী প্রার্থীদের জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রকাশিত আবেদনপত্র পূরণ করে নির্দিষ্ট দপ্তরে জমা করতে হবে। ছুটির দিন ছাড়া যে কোনো সরকারি কাজের দিনে প্রার্থীরা নিজের সংশ্লিষ্ট মহকুমা শাসকের অফিসে গিয়ে আবেদনপত্র জমা করতে পারবেন। এই জেলায় আবেদনের শেষ তারিখ ১৬ আগস্ট, ২০২৪।

Phone Pe Google Pay (ফোনে পে, গুগল পে)

North 24 Parganas ICDS Recruitment 2024

উত্তর ২৪ পরগনা জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের জন্য সাম্প্রতিক বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই জেলায় মোট ৪০২ টি শূন্যপদে এই নিয়োগ করা হবে। এই জেলার প্রার্থীরা অনলাইনে জেলা প্রশাসনের নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সংশ্লিষ্ট পোর্টালে নিজস্ব গ্রাম পঞ্চায়েত এলাকার নাম সিলেক্ট করে আবেদন জানাতে হবে প্রার্থীদের। অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন জানানোর শেষ তারিখ হল ২৫ আগস্ট, ২০২৪।

LIC গ্রাহকরা পাবে 5 কোটি টাকার বীমা! কোন পলিসিতে এই সুবিধা?

Dakshin Dinajpur ICDS Recruitment 2024

সম্প্রতি দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই জেলার মোট ৭৫ টি শূন্যপদে কর্মী এবং সহায়িকা নিয়োগ করা হবে। এই জেলার প্রার্থীরাও অনলাইনে নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে আবেদন নথিভুক্ত করতে পারবেন। এক্ষেত্রেও নির্দিষ্ট পোর্টালে প্রার্থীদের গ্রাম পঞ্চায়েত অথবা পৌরসভা এলাকার নাম সিলেক্ট করলে আবেদনের পেজ খুলে যাবে। আগামী ২৫ আগস্ট, ২০২৪ তারিখ পর্যন্ত প্রার্থীরা এই পোর্টালের মাধ্যমে নিজেদের আবেদন নথিভুক্ত করতে পারবেন।
Written by Sampriti Bose.

Leave a Comment