Krishak Bondhu – 10000 টাকা ব্যাংক একাউন্টে দেবে পশ্চিমবঙ্গ সরকার, জুন মাসের শুরুতেই ঢুকবে!

রাজ্যের অসংখ্য কৃষকের (Farmers) জন্য এসে গেল দারুণ সুখবর (Krishak Bondhu). তাদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হতে চলেছে। কারণ জুন মাসেই কৃষকদের একাউন্টে টাকা পাঠাতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার (Government of India). বর্তমানে কৃষিপ্রধান দেশ ভারতবর্ষ শিক্ষা, শিল্প সহ সবক্ষেত্রেই বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেকাংশে এগিয়ে গিয়েছে। তবে, দেশে কৃষকের সংখ্যা নিতান্তই কম নয় (Krishok Bondhu Prokolpo).

Krishak Bondhu Money Credit Status Update.

আর সেই Krishak Bondhu দের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (WB CM Mamata Banerjee) নেতৃত্বে পশ্চিমবঙ্গ সরকার কৃষক পরিবার গুলোকে আর্থিক সহায়তা দেওয়ার জন্য Krishak Bondhu প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পের প্রাথমিক লক্ষ্য হলো সমস্ত কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা। কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu) জন্য আবেদন ও নিবন্ধন করতে, একজন কৃষকের কমপক্ষে এক একর জমি থাকতে হবে।

পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্প ২০২৪

তা করতে ব্যর্থ হলে কৃষকরা কর্মসূচিতে অংশ নিতে বাধা পেতে পারেন বলে এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মূলত কৃষক বন্ধু প্রকল্পের অধীনে, পশ্চিমবঙ্গের কৃষি বিভাগ প্রতি বছরে ৫০০০ টাকার দুটি কিস্তিতে ১০০০০ টাকা প্রদান করে থাকে। Krishak Bondhu প্রকল্পের খারিফ অনুদান মূলত মে এবং জুন মাসের মধ্যেই দেওয়া হয়। গত বছরের পঞ্চায়েত নির্বাচন এই তারিখের হেরফের ঘটিয়েছে।

এপ্রিল মাসেই ঢুকে গিয়েছিল পুরো টাকা। আর এবার যদিও তা আর হবে না। লোকসভা নির্বাচনের পরেই টাকা পাঠানো হবে। জুন মাসে ২৭, ২৮ তারিখ নাগাদ টাকা ঢোকার (Krishak Bondhu Money Credit) প্রক্রিয়া শুরু হবে। ব্লক অফিস সুত্রে জানা গিয়েছে, রাজ্য সরকারের তরফে খারিফ অনুদান দেওয়ার জন্য সমস্ত কাজকর্ম ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে।

Super Bike Loan (স্টেট ব্যাংক সুপার বাইক লোন)

কৃষক বন্ধু স্ট্যাটাস চেক (Krishak Bondhu Status Check)

1) কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে।
2) কৃষক বন্ধু স্ট্যাটাস দেখতে, নতুন স্ক্রিনে যেতে হবে এবং আপনার আধার নম্বর ইনপুট করতে হবে।
3) প্রথমবারের জন্য ওয়েবসাইটটি অ্যাক্সেস করার সময় ‘Registered Farmar Information’ বিকল্পটি উপস্থিত হয়।
4) এই বিকল্পটিই এবার নির্বাচন করলে একটি নতুন স্ক্রিন উপস্থিত হয়।
5) এবার আবেদনকারী কৃষক বন্ধু স্ট্যাটাসে ক্লিক করে প্রদর্শিত নতুন স্ক্রিনে তার আধার কার্ড নম্বরটি প্রবেশ করে কৃষক বন্ধু প্রকল্পের সুবিধাভোগীর অবস্থা এবং অর্থপ্রদানের স্ট্যাটাস পরীক্ষা করতে পারেন।

1লা জুন থেকে স্টেট ব্যাংক গ্রাহকরা এই সুবিধা পাবেন না!

আর এই কৃষক বন্ধু প্রকল্পের জন্য শুধুমাত্র সকল কৃষকরাই আবেদন করতে পারবেন। আর তাই আর দেরি না করে ইচ্ছুক কৃষকদের দ্রুত কৃষক বন্ধু যোজনার (Krishak Bandhu Yojana) জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের সর খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য ধন্যবাদ।
Written by Sampriti Bose

Leave a Comment