Sishu Saathi Scheme – পশ্চিমবঙ্গে শিশুসাথী প্রকল্প কি? অনলাইনে কিভাবে আবেদন করা যায়

রাজ্যের অসংখ্য শিশুদের জন্য এবার নতুন শিশুসাথী প্রকল্প (Sishu Saathi Scheme) নিয়ে এলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee). এই প্রকল্পের অধীনে শিশুর অভিভাবকদের অনুদান দিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal). পাশাপাশি, নব জাতক সহ অন্যান্য শিশুদের (Children) জটিল রোগের চিকিৎসার (Treatment) ক্ষেত্রে মিলবে আর্থিক সহায়তা।

West Bengal Sishu Saathi Scheme 2024.

শিশুরাই আগামী দিনে দেশের ভবিষ্যত। তাই প্রতিটি শিশুই সুস্থ স্বাভাবিকভাবে জন্ম নিক এটাই সকলে চেয়ে থাকেন। অথচ অপ্রত্যাশিত ভাবে এমন কিছু শিশু পৃথিবীর আলো দেখে যারা জন্মগত ভাবেই অসুস্থ। তাদের অসুস্থতা অনেক সময়ে মৃত্যুকে করে তোলে ত্বরান্বিত। আর অকালে কোল শূন্য হয় মায়েদের। শিশুদের এই জন্মগত অসুস্থতা কখনোই কাম্য নয়। এই জন্য Sishu Saathi Scheme বা শিশু সাথী প্রকল্প নিয়ে আসা হয়েছে।

পশ্চিমবঙ্গ শিশুসাথী প্রকল্প কি?

শিশু যাতে একেবারেই সুস্থ জন্মায়, সে ব্যাপারে কারও বিশেষ হাত না থাকলেও, সমস্ত অসুস্থ শিশু যাতে অচিরেই সুস্থতার মুখ দেখতে পারে, তাদের জন্য পশ্চিমবঙ্গ সরকার সূচনা করেছে শিশুসাথী প্রকল্পের। এই Sishu Saathi Scheme হাত ধরে সরকার সত্যিই শিশু এবং শিশুর পরিবারের সঙ্গী হয়ে উঠতে পেরেছে। শিশুর সুস্থ জীবন মানেই একটি দেশে সুস্থ উন্নতির লক্ষণ।

শিশুসাথী প্রকল্পের সুবিধা কি?

মূলত জন্মের সময় অনেক শিশুরই শারীরিক সমস্যা থাকে। সেই সমস্ত সমস্যা ধীরে ধীরে বড় রোগের আকার নেয়। যার ফলে স্বাভাবিকভাবেই বিপদে পড়তে হয় তাঁদেরকে। বর্তমানে নব জাতক সহ অন্যান্য শিশুদের জটিল রোগের চিকিৎসার আর্থিক সহায়তা দেবে পশ্চিমবঙ্গ সরকার। যা শিশুসাথী প্রকল্প (Sishu Saathi Scheme) নামে পরিচিত। এই প্রকল্পের অধীনে থাকা সমস্ত শিশুর অভিভাবক সরকারি অনুদান (Government Allowance) পাবেন।

ফ্রিতে চিকিৎসা শিশুসাথী প্রকল্পে

বহু শিশুই জন্মগত হৃদযন্ত্রের নানা সমস্যা নিয়ে জন্মায়। তার মধ্যে যেমন হৃদযন্ত্রে ছিদ্র থাকার মতো সমস্যা রয়েছে, তেমনই আছে হার্টের রক্ত চলাচলের সমস্যা অর্থাৎ কনজেনিটাল কার্ডিয়াল ডিফেক্ট জাতীয় সমস্যা। কোনও শিশুর এই ধরনের সমস্যা থাকলে বিনামূল্যে তার চিকিৎসা করবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৩ সালের আগস্ট মাসে বিশ্ব হৃদয় দিবস অর্থাৎ World Heart Day উপলক্ষে শিশু সাথী প্রকল্পের (Sishu Saathi Scheme) সূচনা করেন।

শিশুসাথী প্রকল্পের মূল উদ্দেশ্য

এই প্রকল্পের প্রধান উদ্দেশ্যই হলো, বিনা খরচায় শিশুদের হার্ট সার্জারির মাধ্যমে তাদের সুস্থ জীবন ফিরিয়ে দেওয়া। হৃদযন্ত্রে ছিদ্র থাকার মতো সমস্যা বা হার্টের রক্ত চলাচলের সমস্যা অর্থাৎ কনজেনিটাল কার্ডিয়াল ডিফেক্ট জাতীয় সমস্যার চিকিৎসা হবে এই শিশুসাথী প্রকল্পের (Sishu Saathi Scheme) আওতায়। বিনামূল্যে শিশুটির চিকিৎসা (Free Treatment) করবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

এই Sishu Saathi Scheme এর মাধ্যমে শুধু অপারেশন বা চিকিৎসার মাধ্যমে শিশুর প্রাণই ফিরিয়ে দেওয়া হবে না। পাশাপাশি ১২ বছর বয়স পর্যন্ত যে কোনও শিশুর হার্টের সমস্যায় বিনামূল্যে চিকিৎসা দেওয়ার মতো সুবিধের কথাও ভেবেছে রাজ্য সরকার (Sishu Saathi Scheme). এই ব্যাপারে শিশুটির অভিভাবক কিংবা পরিজনদের সমস্ত রকম সাহায্যের হাত এগিয়ে দেবেন জেলার বা ব্লকস্তরে মুখ্য স্বাস্থ্য আধিকারিক।

শিশুসাথী প্রকল্পের (Sishu Saathi Scheme) অধীনে যে বিশেষ কিছু সুযোগ সুবিধার কথা ঘোষণা করা হয়েছে পশ্চিমঙ্গ সরকারের তরফে। এখানে সমস্ত সরকারি এবং বেসরকারি হাসপাতাল গুলোতে প্রত্যেক বছর ৩০০০ শিশুর হৃদপিণ্ড অস্ত্রোপ্রচার (Heart Surgery) করা হবে বিনামূল্যে। এবারে এই সকল প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত তথ্য সম্পর্কে জেনে নিন।

Sishu Saathi Scheme Benefits in Hospital

1) শুরুর দিকে কলকাতার এস এস কে এম হাসপাতালে (SSKM Hospital) এই প্রকল্পের (West Bengal Government Scheme) সুযোগ পাওয়া যাচ্ছিল। পরের দিকে বেসরকারি হাসপাতালকেও এই প্রকল্পের আওতাভুক্ত করা হয়। তার মধ্যে রয়েছে কলকাতার আর এন টেগোর, ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস (International Institude of Cardiac Science) এবং বি এম বিড়লা হাসপাতাল (BM Birla Hospital).

2) দুর্গাপুরের মিশন হাসপাতালেও (Durgapur Mission Hospital) এই সুযোগ পাওয়া যাবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।
3) এস এস কে এম হাসপাতালের পাশাপাশি বি সি রায় মেমোরিয়াল হসপিটাল ফর চিলড্রেন (B.C. Roy Memorial Hospital) এবং আর জি কর মেডিক্যাল কলেজের পেডিয়াট্রিক কেয়ারেও (R G Kar Medical Collage) এই Sishu Saathi Scheme সুবিধে পাওয়া যাবে। বর্তমানে ‘শিশু সাথী’ প্রকল্পের কর্মসূচির আওতায় কনজেনিটাল ক্যাটার‍্যাক্ট, ক্লেফট লিপস, ক্লেফট প্যালেটের মতো সমস্যাকেও অন্তর্ভুক্ত করার চেষ্টা চলছে।

Sishu Saathi Scheme Apply Documents

1) আবেদনকারী সুবিধাভোগীর অবশ্যই আধার কার্ড (Aadhaar Card) থাকতে হবে।
2) আবেদন করার জন্য শিশুর অভিভাবকের ভোটার কার্ড (Voter ID Card) থাকাও বাধ্যতামূলক।
3) এই প্রকল্পের অধীনে সুযোগ পেতে গেলে আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

4) আবেদন করার জন্য শিশুর অভিভাবককে আয়ের শংসাপত্রও দিতে হবে। এই ক্ষেত্রে কোনো ন্যূনতম বা অধিক আয়ের কথা সরকারের তরফে বলা নেই। কিন্তু এই কথা সহজেই অনুমেয় যে, এই প্রকল্প মূলত দরিদ্র এবং নিম্ন মধ্যবিত্ত পরিবারের জন্য সূচনা করা হয়েছে। যে সমস্ত পরিবার নিজেরাই শিশুর চিকিৎসা করাতে সমর্থ, তারা এই প্রকল্পের সুবিধা পাবে না।

5) আবেদনকারীকে দুটি পাসপোর্ট আকারের ছবি জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
6) আবেদনকারী ব্যক্তি যদি বিপিএল পরিবারের আওতা ভুক্ত হন, তাহলে তাঁর কাছে বিপিএল কার্ড (BPL Ration Card) বা সেই জাতীয় শংসাপত্র জমা দিতে হবে।

Arogya Sanjeevani Policy (আরোগ্য সঞ্জীবনী পলিসি)

Sishu Saathi Prakalpa Apply Process

শিশুসাথী প্রকল্পের সুযোগ সুবিধে নেওয়ার জন্য অনলাইনে এবং অফলাইনে দুই ভাবেই আবেদন করা সম্ভব। অফলাইনে আবেদন করতে গেলে সরাসরি যোগাযোগ করতে হবে কলকাতার এস এস কে এম হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে। সেখানেই বুঝিয়ে দেওয়া হবে কি কি করণীয়। আর এবারে অনলাইন আবেদন সম্পর্কে জেনে নিন।

পশ্চিমবঙ্গে লেবার কার্ডের জন্য অনলাইনে আবেদন করুন, কি কি সুবিধা পাবেন দেখুন

Sishu Saathi Scheme Online Apply

১) প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে পশ্চিমবঙ্গ শিশু সাথী যোজনা (Sishu Saathi Scheme) গিয়ে আবেদন পত্রে ক্লিক করতে হবে।
২) সেখান থেকে ফর্ম বা আবেদন পত্র ডাউনলোড করার পরে তাতে সঠিক তথ্য দিয়ে ফর্ম পূরণ করতে হবে।
৩) আবেদন পত্র দেখে চিকিৎসার সুযোগ করে দেবে পশ্চিমবঙ্গ সরকার।
Written by Sampriti Bose.

Leave a Comment