SSC Recruitment Scam : 26000 শিক্ষক বাতিল মামলায় বড় খবর! সুপ্রিম কোর্টে মোড় ঘুরল?

ফের একবার এসএসসি সংক্রান্ত মামলায় (SSC Recruitment Scam) বড়ো সিদ্ধান্ত ঘোষণা করলো সুপ্রিম কোর্ট (Supreme Court of India). এবার ২৬০০০ চাকরি বাতিল মামলায় আসতে চলেছে নয়া মোড়। রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় একের পর এক তথ্য সামনে এসেছে। দীর্ঘদিন ধরেই রাজ্য শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার বিষয়ে সরব হয়েছেন টেট (TET) উত্তীর্ণ পরীক্ষার্থীরা। এরপর, ২০২২ সালে রাজ্যে নিয়োগ দুর্নীতি মামলায় (Teacher Recruitment Scam) গ্রেপ্তার হন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee).

26000 SSC Recruitment Scam in West Bengal.

ইতিমধ্যেই আদালতে চলছে নিয়োগ দুর্নীতির বিষয়ে একাধিক মামলা। শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে এখনও আন্দোলন চলছে। নিয়োগ দুর্নীতির জেরে ২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করেছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) মূলত নিয়োগে দুর্নীতির (SSC Recruitment Scam) অভিযোগে গত এপ্রিল মাসে এসএসসি ২০১৬ (WB SSC 2016) সালের গোটা প্যানেল বাতিল করেছিল কলকাতা হাইকোর্ট।

২৬০০০ শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা

আর তাতেই চাকরি যায় প্রায় ২৬০০০ জনের। পরে সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে হয় মামলা। সেই মামলায় নিষ্পত্তি হয়নি এখনও। এরই মাঝে এসএসসির ২৬ হাজার চাকরি বাতিলের রায়কে চ্যালেঞ্জ করে আরও একটি মামলা (SSC Recruitment Scam) দায়ের হল শীর্ষ আদালতে। মূলত কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য, SSC, মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education).

সুপ্রিম কোর্টে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা

এরপর সুপ্রিম কোর্টে দফায় দফায় মামলা করেন চাকরি হারাদের কয়েক জনও। সোমবার সেই মামলাটি সুপ্রিম কোর্টে শুনানির জন্য ওঠে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে SSC Recruitment Scam মামলাটি উঠলে তারা জানায়, মূল মামলার সঙ্গে যুক্ত করে এই মামলার শুনানি হবে।

Holiday (পশ্চিমবঙ্গে টানা ছুটি থাকবে)

চাকরি বাতিল নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি

উল্লেখ্য, আগামী ৬ আগস্ট মূল মামলার শুনানি রয়েছে সর্বোচ্চ আদালতে। এর আগে এসএসসির ২৫৫৭৩ চাকরি বাতিল (SSC Recruitment Scam) মূল মামলা শুনানির জন্য উঠলে রাজ্য জানায় তারা সুপ্রিম কোর্টে হলফনামা দিতে চায়। এসএসসিও হলফনামা জমা দেওয়ার আর্জি জানায় প্রধান বিচারপতির বেঞ্চে। এরপরই সেই আবেদন মঞ্জুর করে সুপ্রিম কোর্ট।

আগস্টে আবার বাড়বে DA! রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট খবর

সেই সময় সুপ্রিম কোর্ট জানায়, আগামী ২ সপ্তাহের মধ্যে রাজ্য এবং এসএসসি সহ সমস্ত পক্ষকে এই মামলায় হলফনামা দিতে হবে। তার পরে কারও হলফনামা গ্রহণ করবে না আদালত। তিন সপ্তাহ পর ফের যে মঙ্গলবার আসবে সেই দিন এই মামলা শুনানির (SSC Recruitment Scam Case Hearing) জন্য উঠবে বলে জানায় সুপ্রিম কোর্ট। যোগ্য অযোগ্য মিলিয়ে ২৫৫৭৩ জনেরই চাকরি আপাতত বহাল রয়েছে।
Written by Sampriti Bose.

Leave a Comment