Salary Hike : শিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে ‘সুপ্রিম’ নির্দেশ! রাজ্য সরকারের চাপ বাড়লো

পশ্চিমবঙ্গের শিক্ষকদের বেতন বৃদ্ধি (Teachers Salary Hike) নিয়ে একটি মামলার শুনানি চলছিল আর এবার সুপ্রিম কোর্টে (Supreme Court of India) বড়ো ধাক্কা খেল রাজ্য সরকার (Government of West Bengal). জানা গিয়েছে, রাজ্য সরকারি কর্মচারী (State Government Employees) বেতন বাড়াবার (Salary Increase) নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আর এই খবর সামনে আসতেই দারুন খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য শিক্ষকেরা (West Bengal Teachers).

West Bengal Teacher’s Salary Hike News.

মূলত দীর্ঘদিন ধরেই বাংলার রাজ্য সরকারি কর্মীদের ডিএ মামলা (Dearness Allowance Case) ঝুলে রয়েছে সুপ্রিম কোর্টে। রাজ্য সরকারি কর্মচারীরা বিগত বেশ কিছু সময় ধরে তাদের বকেয়া ডিএ মেটানোর দাবি জানিয়েছিলেন। এমনকি এই দাবিতে তারা আন্দোলনের পথেও হেঁটেছিলেন (DA Hike Salary Hike). কেন্দ্র ও ‍রাজ্য ডিএ ফারাক দূর করা এবং কেন্দ্রীয় হারে ডিএ আদায়ের দাবিতে লাগাতার আন্দোলন কর্মসূচি করে যাচ্ছিলেন রাজ্যের সরকারি কর্মজীবীরা।

শিক্ষকদের বেতন বৃদ্ধির নির্দেশ

কিন্তু, দীর্ঘ চার মাস পর গত সোমবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তা হয়নি। এমতাবস্থায় কার্যত হতাশ হয়ে পড়েছেন ডিএ আন্দোলনকারীদের অধিকাংশ। তবে এবার সর্বোচ্চ আদালতে অন্যক্ষেত্রে জয় পেলেন রাজ্যের শিক্ষকেরা। শিক্ষকদের বেতন (Salary Hike) সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টে জোর ধাক্কা খেল রাজ্য সরকার।

শিক্ষকদের বেতন বাড়াতে হবে……

এর আগে কলকাতা হাইকোর্টের একক বেঞ্চ ও ডিভিশন বেঞ্চও শিক্ষকদের পক্ষেই রায় দিয়েছিল। তবে সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। কিন্তু, এবার সেখানেও সুরাহা হল না। সুপ্রিম কোর্টের নির্দেশ, স্থায়ী শিক্ষকদের যে ন্যূনতম বেসিক পে প্রদান করা হয়, সেটা দিতে হবে উচ্চ মাধ্যমিক স্তরে চুক্তি ভিত্তিক শিক্ষকদেরও (Salary Hike). ২০০২ – ২০০৩ সাল থেকে চুক্তির ভিত্তিতে এই সমস্ত শিক্ষকদের নিয়োগ শুরু হয়।

Primary TET (প্রাথমিক টেট)

সুপ্রিম কোর্টের কড়া নির্দেশ

এই দিকে ২০১০ সালে এসে রাজ্যের তরফে জানানো হয় চুক্তিভিত্তিক শিক্ষকদেরও স্থায়ী শিক্ষকদের মতোই কাজ করতে হবে। তবে একই কাজ করতে হলেও স্থায়ী শিক্ষকদের সাথে তাদের বেতনের ফারাক ছিল বিস্তর। তাদের বেতন বৃদ্ধি করেনি রাজ্য সরকার। সেই পরিস্থিতিতে স্থায়ী শিক্ষকদের মতো বেসিক পে-এর (Basic Pay Salary Hike) দাবি জানিয়ে শেষমেষ হাইকোর্টে মামলা করেছিলেন এই সকল চুক্তিভিত্তিক শিক্ষকেরা।

কাস্ট সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের নির্দেশ! আর বৈধ থাকবে না?

এর আগে তাদের দাবিতে হাইকোর্ট দুবার শীলমোহর দিলেও রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। এবার শীর্ষ আদালতও সেই একই রায় বহাল রাখল। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে রাজ্যের শিক্ষকদের বেতন বেড়ে (Salary Hike) যাওয়ায় তারা যে অনেকটাই খুশি হয়েছেন সেটা বলাই যায়। আর এই খবরটি শুধুমাত্র চুক্তিভিত্তিক শিক্ষকদের জন্য সকলস শিক্ষকদের মাইনে বৃদ্ধি পাচ্ছে না।
Written by Sampriti Bose.

Leave a Comment