Job after HS: উচ্চমাধ্যমিক পাশ করার পরে কোন বিষয় নিয়ে পড়লে চাকরি পাওয়া নিশ্চিত?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্যারিয়ার গঠনের জন্য আর চিন্তা করার দরকার নেই (Job after HS). বর্তমানে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়ে যে কোন বিষয়ে পড়াশোনার জন্য কলেজে ভর্তি হয়েছেন অনেকেই। আবার মাধ্যমিক পাশ (Madhyamik Pass) করে অনেকেই ভাবছেন কোন বিভাগ নিয়ে পড়াশোনা করে তারা তাদের ক্যারিয়ার গড়বেন।

Study to get Job after HS Know in Bengali

তবে, এই সকল উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক কিংবা গ্র্যাজুয়েশনের পর ছাত্র ছাত্রীদের মধ্যে অনেকেই হোটেল এবং হসপিটাল ম্যানেজমেন্ট কোর্সকে (Hotel Management) বেছে নিচ্ছে। এই কোর্স দুটি পাশ করার পর শুধুমাত্র হাতে সার্টিফিকেট থাকবে না, সঙ্গে থাকবে ভালই একটি চাকরির নিয়োগ পত্র (Job after HS). এই কোর্স তৈরি করে দিচ্ছে ভবিষ্যতের রূপরেখাও।

HS পরীক্ষার পর কি পড়লে চাকরি নিশ্চিত?

এর প্রধান কারণ হল ক্রমেই বেড়ে চলেছে হাসপাতাল, হোটেল এবং হসপিটালিটি ইন্ডাস্ট্রির জনপ্রিয়তা। বিশেষ করে করোনার সময় থেকে হাসপাতাল এবং করোনা পরবর্তী সময়ে হোটেল এবং হসপিটালিটি সেক্টরে রয়েছে সব থেকে বেশি চাকরির সুযোগ (Job after HS). শুধু দেশে নয়, বিশ্বজুড়েও চাহিদা রয়েছে এই দুটি ক্ষেত্রের।

চাকরি পাওয়ার ক্যারিয়ার কোর্স

মূলত উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পাশ করার পরে ছেলে মেয়েদের প্রথমেই মাথা থেকে দূরে সরিয়ে রাখতে হবে গতানুগতিক শিক্ষা বিএ, বিকম, বিএসসি-তে ভর্তির বিষয়টি (Job after HS). তাদের একটি ভাল চাকরি মুখী প্রফেশনাল কোর্সের ব্যাচেলর ডিগ্রি এবং মাধ্যমিক পাশ করার পরে ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে হবে।

কোন পড়াশোনায় সেরা চাকরি পাবেন?

আসলে গতানুগতিক শিক্ষায় ভর্তি হলে ছেলে মেয়েদের হাতে থাকবে শুধু ডিগ্রি কিংবা উচ্চ মাধ্যমিক পাশ করার সার্টিফিকেট। আর প্রফেশনাল কোর্সের ব্যাচেলর ডিগ্রি কিংবা ডিপ্লোমা পাশ করলে এক হাতে যেমন সার্টিফিকেট থাকবে, অন্য হাতে থাকবে চাকরির নিয়োগ পত্র (Job after HS). মোটা বেতনে ভালো একটা চাকরিই গড়ে দিতে পারে উজ্জ্বল ভবিষ্যৎ।

মূলত কোভিড অতিমারির পরবর্তীকালে সমগ্র বিশ্বে প্রায় সব কিছুই পাল্টে গিয়েছে। ভবিষ্যৎ গড়ার জন্য অনেক নতুন দিক খুলে গিয়েছে ছাত্র ছাত্রীদের জন্য। তার মধ্যে সব থেকে ভাল কোর্স হল হসপিটালিটি, হোটেল এবং হসপিটাল ম্যানেজমেন্ট (Job after HS). সর্ব প্রথম দেখে নিতে হবে কেন্দ্রীয় সরকার UGC (2F) এবং রাজ্য সরকার অনুমোদিত টেকনিক্যাল বিশ্ব বিদ্যালয়ের অনুমোদন রয়েছে কিনা?

এর পরে দেখতে হবে কলেজটির যে কোর্সে ভর্তি হবে, তার পরিকাঠামো, প্লেসমেন্ট রেকর্ড এবং কত বছর ধরে কোর্স গুলি পড়ানো হচ্ছে। যে কোনও শিক্ষার জন্য সরকারি অনুমোদন থাকা বাধ্যতামূলক। সেটা কেন্দ্রীয় সরকারি হতে পারে, আবার রাজ্য সরকারিও হতে পারে (Job after HS). হসপিটালিটি এবং হোটেল ম্যানেজমেন্ট কোর্সের জন্য কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ক্যাটারিং টেকনোলজির অনুমোদন দেখে নেওয়া উচিত।

কারণ সমগ্র ভারতে হোটেল এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্স পড়ানোর অনুমোদন দিয়ে থাকে এই ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ক্যাটারিং টেকনোলজি। আর একটি জনপ্রিয় কোর্স হসপিটাল ম্যানেজমেন্ট (Job after HS). সকলের একটা ধারণা আছে যে, হাসপাতাল কিংবা স্বাস্থ্য ক্ষেত্রে কেরিয়ার গড়ার জন্য সায়েন্স নিয়ে পড়তে হবে। এটা ঠিক নয়।

যে কোনও বিভাগ অর্থাৎ সায়েন্স, আর্টস, কমার্সের ছাত্র ছাত্রীরা হসপিটাল ম্যানেজমেন্টের ব্যাচেলর, মাস্টার, এমবিএ কিংবা ডিপ্লোমা কোর্স পড়তে পারে। বহু সংখ্যক ছাত্রছাত্রীরা শুধুমাত্র সুপার স্পেশালিটি, মাল্টিস্পেশালিটি হাসপাতালের রিক্রুটমেন্টে ম্যানেজাররাই আসেন প্রতি বছরের ক্যাম্পাস ইন্টারভিউতে (Job after HS).

আর সেখান থেকে ছাত্র ছাত্রীরা চাকরি পেয়ে থাকে। তার মধ্যে রয়েছে কলকাতার অ্যাপোলো, ডিসান, মেডিকা, মণিপাল, সিএমআরআই, বেলভিউ, আইএলএস, কোঠারি, বি এম বিড়লা, নারায়ণা, ফর্টিস, টাটা মেডিক্যাল। আমাদের রাজ্যে ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ক্যাটারিং টেকনোলজি বা NCHMCT অনুমোদিত হাতে গোনা কয়েকটি হোটেল ম্যানেজমেন্ট কলেজ আছে (Job after HS).

তার মধ্যে রয়েছে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। যে সকল ছেলে মেয়ে ২০২৪ এ উচ্চ মাধ্যমিক পাশ করেছে তারা ব্যাচেলর ডিগ্রি হসপিটালিটি ও হসপিটাল ম্যানেজমেন্ট কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবে। ভর্তির জন্য ফর্ম দেওয়া শুরু হয়েছে। ছাত্র ছাত্রীরা যোগাযোগ করবে কলকাতা – নিউটাউন, অ্যাকশন এরিয়া ১, সাঁতরাগাছি বিশ্ব বাংলা ক্যাম্পাস এবং উত্তর ২৪ পরগনা জগন্নাথপুর রোড, কাজিবাড়ি বারাসত গ্রিন ক্যাম্পাসে।

যারা শুধুমাত্র ফাইভ স্টার হোটেল কিংবা ফ্লাইট কিচেনের জন্য শেফ হতে চায়, তাদের জন্য রাজ্য সরকার অনুমোদিত টেকনিক্যাল বিশ্ব বিদ্যালয় MAKAUT অনুমোদিত ব্যাচেলর ইন কিউলিনারি সায়েন্স কোর্স রয়েছে। বিশদে জানতে এই ধরণের আরও অনেক অনলাইন ওয়েবসাইটে ভিজিট করতে পারেন আগ্রহী ব্যক্তিরা (Job after HS).

যে সকল ছেলে মেয়েরা সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টে ভর্তি হয়ে থাকবে তাদের একটি ভালো চাকরির সুযোগ করে দেওয়া হতে থাকে। হোটেল এবং হসপিটালিটি ম্যানেজমেন্টের ছাত্র ছাত্রীদের পঞ্চম সেমিস্টারে এবং হসপিটাল ম্যানেজমেন্টের ছাত্র ছাত্রীদের ষষ্ঠ সেমিস্টারে ক্যাম্পাস ইন্টারভিউয়ের সুযোগ করে দেওয়া হয় (Job after HS).

DEO Recruitment (ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ)

নেতাজী সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট গত ২৫ বছর ধরে হোটেল, হসপিটালিটি এবং হসপিটাল কোর্স পড়িয়ে আসছে। তাদের নিজস্ব একটি ট্রেনিং এবং প্লেসমেন্ট সেল রয়েছে। যাদের কাজ হল বিদেশের নামীদামি সংস্থার রিক্রুটিং ম্যানেজার, স্পনসরদের সঙ্গে যোগাযোগ রাখা এবং তাদের চাহিদা অনুযায়ী পাশ করা ছাত্র ছাত্রীদের বিদেশে চাকরির সুযোগ করে দেওয়া (Job after HS).

সীতারাম জিন্দাল বৃত্তি 2024. যোগ্যতা, ফলাফল এবং তারিখ সম্পর্কে জানুন

তাই সাধারণ মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক কিংবা গ্র্যাজুয়েট ছেলে মেয়েরা এখান থেকে কোর্স পাশ করে USA, Canada, UK, Australia, Thailand, Mauritious, United Arab Emirates ম্যানেজমেন্টের নানা রকম পদে চাকরি করছে। তাই বিদেশে গিয়ে কাজ করতে চাইলে তাদের জন্য এই কোর্স গুলোর মধ্যে যে কোন একটা শিখে নেওয়া খুবই জরুরি।
Written by Sampriti Bose.