Insurance: স্বাস্থ্য বীমা ও জীবন বীমা গ্রাহকদের জন্য GST নিয়ম বদল? আগের থেকে জেনে নিন

এখন দেশের অনেক মানুষই জীবন বীমা (Life Insurance), স্বাস্থ্য বীমা (Health Insurance) আছে। আর এই দুইটি স্কিমে বিনিয়োগ করার মাধ্যমে অনেকেই নিজেদের সঙ্গে নিজেদের পরিবারের ভবিষ্যৎ সুরক্ষিত করে নিতে চাইছেন। আর এবারে এই ইনস্যুরেন্স নিয়ে বড় ঘোষণা করা হল ভারত সরকারের (Government of India) তরফে। বর্তমানে দেশের প্রায় প্রতিটি বিষয়েই লাগু রয়েছে GST (Goods & Service Tax).

Health Insurance & Life Insurance

আর এই জিএসটির জন্য প্রতিটি জিনিসের দামি কম বেশি বেড়ে গিয়েছে। যার ফলে সমাজের অসংখ্য মানুষ অনেক সময় সমস্যায় পড়ে থাকেন। তাই অনেক সময় জিএসটির বিষয়ে বিরোধীতা করতে দেখা গিয়েছে দেশের বিভিন্ন রাজনৈতিক দলকে। মূলত স্বাস্থ্য ও জীবন বীমার প্রিমিয়ামে (Insurance Premium) জিএসটি স্বাস্থ্য ও জীবন বীমার প্রিমিয়ামে কেন জিএসটি দিতে হবে এই বিষয়ে বারবার প্রশ্ন উঠেছে।

GST on Insurance

কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি এই বছরের জুলাই মাসের শেষ নাগাদ আমাদের কেন্দ্রীয় অর্থমন্ত্রী মাননীয় নির্মলা সীতারামনকে চিঠি লিখে স্বাস্থ্য ও জীবন বীমার প্রিমিয়ামের ক্ষেত্রে জিএসটি তুলে নেওয়ার কথা জানিয়েছিলেন। এর পরবর্তীতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠির মাধ্যমে প্রশ্ন স্বাস্থ্য ও জীবন বীমার প্রিমিয়ামের (Insurance) ক্ষেত্রে জিএসটি থাকার বিষয় প্রশ্ন করেন।

ইনস্যুরেন্স নিয়ে বড় ঘোষণা!

এক্ষেত্রে তিনি জানিয়েছেন স্বাস্থ্য ও জীবন বীমার ক্ষেত্রে জিএসটি তুলে নেওয়ার কথা। এবার গত ১৯ অক্টোবর শনিবার মন্ত্রীসভার বৈঠক হয়। সেই বৈঠকে গুরুত্বপূর্ণ একটি আলোচ্য বিষয় ছিল স্বাস্থ্য ও জীবন বীমার ক্ষেত্রে পণ্য ও পরিষেবা কর অর্থাৎ জিএসটি উঠিয়ে নেওয়া। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে স্বাস্থ্য ও জীবন বীমায় পুরোপুরি জিএসটি তুলে দেওয়া এবং অন্যান্য ব্যক্তিদের ক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য ও জীবন বীমায় (Insurance) জিএসটি ছাড় দেওয়ার পক্ষে মন্ত্রীসভার মধ্যে বৈঠক হয়।

স্বাস্থ্য বীমা ও জীবন বীমার প্রিমিয়ামের উপর জিএসটি তুলে নেওয়া সম্পর্কে মন্ত্রীসভার বৈঠকে জানানো হয়েছে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে স্বাস্থ্য ও জীবন বীমার প্রিমিয়ামের উপর জিএসটি পুরোপুরি তুলে নেওয়ার কথা। এছাড়াও সাধারন নাগরিকদের ক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য ও জীবন বীমার জিএসটি তুলে নেওয়ার দাবি জানিয়েছেন মন্ত্রীসভা। এক্ষেত্রে ৫ লক্ষ টাকার উপরে ১৮ শতাংশ জিএসটির পক্ষেও জানিয়েছেন মন্ত্রীসভা।

রেশন কার্ড নিয়ে কড়াকড়ি পশ্চিমবঙ্গ সরকারের! এক নির্দেশে তোলপাড় সব

মন্ত্রীসভার দাবি আগামী ৩১ শে অক্টোবরের মধ্য কেন্দ্রীয় অর্থমন্ত্রককে জানাতে হবে তার সিদ্ধান্ত। খুব শীঘ্রই নভেম্বর নয় তো ডিসেম্বরে জিএসটি কাউন্সিলের বৈঠক বসবে। সেই বৈঠকে জানানো হবে স্বাস্থ্য ও জীবন বীমার ক্ষেত্রে জিএসটি থাকবে কিনা। স্বাস্থ্য ও জীবন বীমায় জিএসটি সংক্রান্ত এরূপ ঘোষণায় অসংখ্য খুশি হয়েছেন দেশের অসংখ্য প্রবীণ নাগরিকরা। উৎসবের মরশুম শেষে এবার স্বাস্থ্য ও জীবন বীমা জিএসটি পুরোপুরি তুলে দেওয়া হয় কিনা সেটিই দেখার বিষয়।
Written by Sampriti Bose